Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরান হামলা করবে শঙ্কায় ইসরায়েল ভ্রমণে বিধিনিষেধ যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
১২ এপ্রিল ২০২৪ ১৩:১৫

ইরান প্রতিশোধ নিতে ইসরায়েলে হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। সেই আশঙ্কা থেকে নিজেদের কর্মীদের ইসরায়েলে ভ্রমণে বিধিনিষেধ জারি করেছে দেশটি। যুক্তরাষ্ট্র দূতাবাস বলছে, বৃহত্তর জেরুজালেম, তেল আবিব ও বীর শেবার বাইরে অন্য কোথাও যেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা না যান।

গত ১ এপ্রিল বিমান হামলার শিকার হয়েছিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেট। ওই হামলায় ইরানের সামরিক বাহিনীর দুই ব্রিগেডিয়ারসহ ১৩ কর্মকর্তা প্রাণ হারান। এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে আসছে ইরান। জানিয়েছে, প্রতিশোধও নেওয়া হবে।

বিবিসির খবরে বলা হয়, ১ এপ্রিলের ওই হামলার দায় স্বীকার করেনি কোনো দেশ বা সংগঠন। ইসরায়েলও হামলা নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে আন্তর্জাতিক নিরাপত্তা বিশেষজ্ঞ ও বিশ্লেষকরা ওই হামলার নেপথ্যে ইসরায়েলের দায়ই দেখছেন।

ওই হামলার জের ধরে ইরানের প্রতিশোধ নেওয়ার প্রত্যয়ের কারণেই ইসরায়েলে নিজ নাগরিকদের ভ্রমণে বিধিনিষেধ দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে বৃহস্পতিবার এক প্রশ্নের উত্তরে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, এই সিদ্ধান্তের পেছনে কিছু সুনির্দিষ্ট পর্যবেক্ষণ তাদের রয়েছে। তবে সেসব বিষয় তিনি প্রকাশ করবেন না। তিনি বলেন, এটা পরিষ্কার যে আমরা মধ্যপ্রাচ্য, বিশেষভাবে ইসরায়েলের হুমকিতে থাকা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারাও ইসরায়েলে তাদের কর্মীদের ভ্রমণে সতর্কতা জারি করেছে। ইসরায়েল সরকার ইরান থেকে ইসরায়েলি ভূখণ্ডে একটি হামলার আশঙ্কা করছে। আর সেটি হলে যুদ্ধ ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে।

সারাবাংলা/টিআর

ইরান ইরানের হামলা ইসরায়েল ভ্রমণে বিধিনিষেধ ভ্রমণে সতর্কতা যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর