Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ এপ্রিল ২০২৪ ০০:১৬

তীব্র খরতাপে পানিতে একটু স্বস্তি খোঁজার চেষ্টা করছেন বয়োবৃদ্ধ এই রিকশাচালক। তাপপ্রবাহের মধ্যে এ ধরনের কায়িক শ্রমে নিযুক্তদের বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

ঢাকা: টানা কয়েকদিন ধরে তাপপ্রবাহে পুড়ছে দেশ। তীব্র তাপপ্রবাহে সারা দেশে বেহাল দশা সাধারণ মানুষের। তাপমাত্রার তীব্রতায় ডায়রিয়া, হিট স্ট্রোকসহ নানা রকম অসুস্থতা বাড়ছে। এ অবস্থা থেকে শিগগিরই মুক্তি মিলছে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এমন পরিস্থিতিতে তীব্র গরমে হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে চার দফা নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

মঙ্গলবার (২৩ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজ থেকে এসব নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, দেশে তীব্র তাপপ্রবাহ বিদ্যমান আছে। এ অবস্থায় সুস্থ থাকতে সতর্কতার কোনো বিকল্প নেই।

স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনাগুলো হলো—

  • ১. তীব্র গরম থেকে দূরে থাকুন, মাঝে মাঝে ছায়ায় বিশ্রাম নিন।
  • ২. প্রচুর পরিমাণে নিরাপদ পানি পান করুন। হেপাটাইটিস এ ও হেপাটাইটিস ই এবং ডায়রিয়াসহ প্রাণঘাতী পানিবাহী রোগ থেকে বাঁচতে রাস্তায় তৈরি পানীয় ও খাবার এড়িয়ে চলুন। প্রয়োজনে একাধিকবার গোসল করুন।
  • ৩. গরম আবহাওয়ায় ঢিলেঢালা পাতলা ও হালকা রঙের পোশাক পরুন। সম্ভব হলে গাঢ় রঙিন পোশাক এড়িয়ে চলুন।
  • ৪. গরম আবহাওয়ায় ঘাম বন্ধ হয়ে গেলে, বমি বমি ভাব দেখা দিলে, তীব্র মাথাব্যথা হলে, শরীরের তাপমাত্রা বেড়ে গেলে, প্রস্রাব কমে গেলে, প্রস্রাবে জ্বালাপোড়া হলে এবং খিঁচুনি ওঠা বা অজ্ঞান হওয়ার মতো কোনো লক্ষণ দেখা দিলে অবিলম্বে হাসপাতালে যান এবং ডাক্তারের পরামর্শ নিন।

এর আগে এপ্রিলের প্রথম সপ্তাহে তিন দিনের হিট অ্যালার্ট বা তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছিল আবহাওয়া অধিদফতর। এরপর সপ্তাহ দুয়েক দেশের বিভিন্ন এলাকায় মৃদু ও মাঝারি তাপপ্রবাহ ছিল। পরে আবার বিভিন্ন জেলায় তীব্র তাপপ্রবাহ শুরু হলে ১৯ এপ্রিল আবহাওয়া অধিদফতর ফের তিন দিনের সতর্কবার্তা জারি করে।

এরপরও পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। পরে ২২ এপ্রিল ফের তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করে আবহাওয়া অধিদফতর। বার্তায় বলা হয়, বাতাসে জলীয়বাষ্পের আধিক্যের কারণে জনজীবনের অস্বস্তি বাড়তে পারে।

সারাবাংলা/এসবি/টিআর

টপ নিউজ তাপপ্রবাহ তাপপ্রবাহের নির্দেশনা স্বাস্থ্য অধিদফতর স্বাস্থ্য অধিদফতরে নির্দেশনা হিট স্ট্রোক


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর