Wednesday 09 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষিতে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৩৭৯ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ জুন ২০২৪ ১৭:৪২

ঢাকা: দেশের কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বরাদ্দ বেড়েছে। চলতি অর্থবছরের তুলনায় এই তিন খাতে প্রায় আড়াই হাজার কোটি টাকার বরাদ্দ বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাজেটে এমন প্রস্তাব দেওয়া হয়েছে। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

বাজেটে বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ‘কৃষি খাতসহ মৎস্য ও প্রাণিসম্পদের উন্নয় এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আগামী ২০২৪-২৫ অর্থবছরে ৩৮ হাজার ২৫৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি। ২০২৩-২৪ অর্থবছরে এ বাবদ বরাদ্দ ছিল ৩৫ হাজার ৮৮০ কোটি টাকা।’

সে হিসাবে এসব খাতে বরাদ্দ বাড়ছে ২ হাজার ৩৭৯ কোটি টাকা।

এর আগে, বৃহস্পতিবার বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। এরপর স্পিকারের অনুমতি নিয়ে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের সারসংক্ষেপ পাঠ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ‘টেকসই উন্নয়নের পরিক্রমায় স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রা’ শিরোনামের বাজেট বক্তৃতার বাকি অংশ পঠিত বলে গণ্য হবে।

প্রস্তাবিত বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। দেশের ৫৪তম এই বাজেটে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাজেটের ঘাটতি দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা। এই বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ দশমিক ৭৫ শতাংশ। মূল্যস্ফীতির গড় হার ৬ দশমিক ৫ শতাংশে সীমিত রাখার লক্ষ্য নিয়েছে সরকার। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

২০২৪-২৫ অর্থবছরের বাজেট কৃষি টপ নিউজ বাজেট ২০২৪-২৫

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর