Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষকদের ওয়ান-স্টপ সেবা দেবে ‘খামারি’ অ্যাপ: কৃষি সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ জুন ২০২৪ ২০:২১

ঢাকা: ছোট-বড় বিভিন্ন সমস্যায় কারও দ্বারস্থ না হয়ে খামারি অ্যাপ থেকেই কৃষকরা সমাধান পেতে পারেন বলে জানিয়েছেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার।

তিনি বলেন, দেশের জমিগুলো অত্যন্ত ছোট ছোট বলে বড় প্রযুক্তি জনপ্রিয় হয় না। ফলে সমবায় ছাড়া কৃষি যান্ত্রিকীকরণ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। অন্যদিকে আমাদের দেশের কৃষকরা বিভিন্ন সময়ে অসুবিধায় পড়েন। তাদের প্রায় সব ধরনের অসুবিধার উত্তর মিলবে খামারি অ্যাপে।

বুধবার (১২ জুন) রাজধানীর খামারবাড়ির কৃষি তথ্য সার্ভিস (এআইএস) মিলনায়তনে ‘স্মার্ট কৃষি বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, কৃষি মন্ত্রণালয় বা এর অধীন সংস্থাগুলোতে সীমালঙ্ঘনের সংস্কৃতি থাকলে কৃষিতে এত সাফল্য আসত না।

কৃষি সচিব বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীনে ১৭টি প্রতিষ্ঠান কাজ করছে। সাংবাদিকেরা এসব প্রতিষ্ঠানে তথ্য সংগ্রহ করেন। তাদের জন্য একটি নির্দিষ্ট স্থান থাকা প্রয়োজন।

মন্ত্রণালয়ের তথ্য কৃষি তথ্য সার্ভিস সরবরাহ করতে পারে জানিয়ে ওয়াহিদা আক্তার বলেন, এআইএসের মতো প্রতিষ্ঠান অনেক মন্ত্রণালয়ের নেই। এআইএসে সাংবাদিকদের আসা ও বসার ব্যবস্থা করা হবে। সাংবাদিকবান্ধব পরিবেশ নিশ্চিত করা হবে। কৃষি তথ্য সরবরাহ করাই এই প্রতিষ্ঠানের মূল কাজ। প্রতিষ্ঠানটিকে এখন থেকে সেই কাজ সঠিকভাবে করতে হবে।

এ সময় সাংবাদিকদের উদ্দেশে সচিব বলেন, ‘আপনারা প্রশংসা না করলে আমরা উৎসাহ পাব কোথায়? আপনারা ভালোবেসে ভুল ধরিয়ে দিন, আমরা শুধরে নেব।’

বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরামের (বিএজেএফ) সভাপতি গোলাম ইফতেখার মাহমুদ বলেন, দেশের কৃষি বিষয়ক সাফল্যের তথ্য কৃষি মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানগুলো থেকে পাওয়া যায় না। নতুন প্রযুক্তির তথ্যও সঠিকভাবে আসে না। এজন্য সাংবাদিকদের নানা উৎসের ওপর নির্ভর করতে হয়। কেন্দ্রীয়ভাবে কৃষি মন্ত্রণালয়ের তথ্য সরবরাহের ব্যবস্থা থাকা প্রয়োজন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই প্রকল্পের কালচার অ্যান্ড কমিউনিকেশন প্রধান পূরবী মতিন। প্রবন্ধের ওপর আলোচনা করেন বাংলাদেশ টেলিভিশনের কৃষি উন্নয়নমূলক অনুষ্ঠান ‘মাটি ও মানুষ’-এর উপস্থাপক রেজাউল করিম সিদ্দিক, চ্যানেল আইয়ের বার্তা সম্পাদক মীর মাসরুর জামান।

কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. সুরজিত সাহা রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, বিএজেএফ সাধারণ সম্পাদক সাহানোয়ার সাইদ শাহীনসহ অন্যরা।

সারাবাংলা/ইএইচটি/টিআর

কৃষি কৃষি যান্ত্রিকীকরণ কৃষি সচিব খামারি অ্যাপ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর