Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মরা গরু জবাই, মাংস ব্যবসায়ীকে কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ জুলাই ২০২৪ ১৮:৩০

বরিশাল: বরিশালের বাবুগঞ্জে মরা গরু জবাই করার অভিযোগে মাংস ব্যবসায়ীকে ৭ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি তাকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ কারাদণ্ড ও জরিমানা করা হয়।

দণ্ডিত মাংস ব্যবসায়ী আবুল কালাম তালুকদার বাবুগঞ্জ উপজেলার আগরপুর গ্রামের মৃত শামসুল হক তালুকদারের ছেলে।

স্থানীয়রা জানিয়েছে, বুধবার গভীর রাতে কয়েকজন কসাই গৌরনদী উপজেলার নলচিড়া এলাকা থেকে একটি সুস্থ ও একটি অসুস্থ গরু মিনি ট্রাকে করে আগরপুর বাজারে আনেন। পথের মধ্যে অসুস্থ গরু মারা যায়। পরে সুস্থ গরু বাজারে রেখে মরা গরুটি আগরপুর গ্রামের এক বাড়িতে নিয়ে জবাই করা হয়। প্রতিবেশীরা টের পেয়ে ওই বাড়িতে অবস্থান নেয়। এ সময় বাজারের কসাই সেন্টু ও তার সহযোগীরা কৌশলে পালিয়ে যান।

তারা আরও জানায়, মরা গরু জবাইয়ের বিষয়টি প্রথমে আগরপুর তদন্ত কেন্দ্রের পুলিশকে জানানো সত্ত্বেও তারা বিষয়টি এড়িয়ে যান। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করার পর তার নির্দেশে পুলিশ এসে জবাই করা গরু উদ্ধার ও মাংস ব্যবসায়ী কালাম তালুকদারকে আটক করে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাকিলা রহমান বলেন, স্থানীয়দের কাছ থেকে বুধবার গভীর রাতে মরা গরু জবাইয়ের অভিযোগ পেয়ে পুলিশ জবাই করা গরুসহ মাংস ব্যবসায়ীকে আটক করে। জবাই দেওয়া গরু মৃত ছিল কিনা তা নিশ্চিত হওয়ার জন্য মাংস পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আপাতত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে গরু জবাই দেওয়ার অভিযোগে মাংস ব্যবসায়ীকে ৭ দিনের কারাদণ্ড ও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পলাতক অন্যান্যদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, জবাই করা পশুর মাংস বিনষ্ট করার জন্য উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. প্রদীপ কুমার সরকার বলেন, গরু মরা ছিল কিনা তা পরীক্ষার প্রতিবেদন পেলে নিশ্চিত বলতে পারব। তবে আশেপাশের ও প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে যা জানা গেছে তাতে ধারণা করছি, গরুটি মরা ছিল। অসুস্থ গরু জবাই দেওয়াও অপরাধ। তাই গরুর মাংস উদ্ধার করে কেরোসিন দিয়ে নির্জন স্থানে পুঁতে ফেলা হয়েছে।

বাবুগঞ্জের আগরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ সনজিৎ চন্দ্র শীল বলেন, ‘উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে জবাই দেওয়া গরুসহ আবুল কালাম তালুকদারকে আটক করা হয়। সকালে তাকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। দুপুরে দণ্ডিত আবুল কালাম তালুকদারকে বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।’

সারাবাংলা/একে

গরু জবাই ভ্রাম্যমাণ আদালত মরা গরু


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর