Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কক্সবাজার থেকে ঢাকায় ফিরলেন আটকে পড়া ২২৭২ পর্যটক

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ জুলাই ২০২৪ ১০:২১

ঢাকা: দেশে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে ধাপে ধাপে হওয়া আন্দোলন কর্মসূচি ও পরবর্তীতে কারফিউর কারণে কক্সবাজারে ভ্রমণে গিয়ে আটকে পড়ে অনেক যাত্রী। একদিকে আর্থিক সঙ্কট আর অন্যদিকে পরিবহন চলাচল বন্ধ থাকার নানা ধরণের ভোগান্তির মুখে পড়তে হয় তাদের। তবে তাদের সহায়তায় এগিয়ে আসে প্রশাসন। ৭১টি বাসে করে প্রায় দুই হাজার ২০০ পর্যটককে পাঠানো হয়েছে ঢাকায়ু।

গতকাল মঙ্গলবার (২৩ জুলাই) সকাল ৮টায় সেনাবাহিনীর সহযোগিতায় কক্সবাজারের কলাতলী থেকে পর্যটকদের নিয়ে রওয়ানা দেয় বাসগুলি। সন্ধ্যা ৭টার মাঝে বাসগুলি ঢাকা এসে পৌঁছায়।

ঢাকায় ফিরে আসার পরে একাধিক যাত্রীর সঙ্গে কথা বলে জানা গেছে, গাড়ির টিকিট ও জেলা প্রশাসন থেকে ইস্যু করা বিশেষ পাস হাতে নিয়ে নির্ধারিত বাসে উঠে শুরু হয় তাদের ফিরে আসার যাত্রা। বহরের সামনে-পেছনে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে দেওয়া নিরাপত্তায় পুলিশ স্কোয়াড করে সবাইকে ঢাকা পৌঁছানো হয়।

রাজধানীর একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শিশির আহমেদ নামে জানান, অফিসের কাজে আমাদের ছয়জনের ঢাকা থেকে কক্সবাজার যেতে হয়। তবে সেখানে যাওয়ার পরে দেশের পরিস্থিতি উত্তপ্ত হওয়ার সংবাদ পাই। কিন্তু পরিবহন বন্ধ থাকার কারণে আটকে যেতে হয়। নির্ধারিত সফরে তো বেশি টাকা পয়সা নেওয়ার প্রয়োজন পড়ে না। কিন্তু ব্যাংকিং বন্ধ থাকার কারণে বিপদে পড়তে হয়। আজকে ফিরতে পেরে ভালো লাগছে।

তিনি জানান, মাঝ পথে হোটেল বিরতি সহ সব মিলিয়ে পুরো রাস্তাতেই নিরাপত্তা ব্যবস্থা খুব ভালো ছিল। আজকে সকালে প্রথম ২৪টি গাড়ি ছাড়ে। পরবর্তীতে আরও ৪৭টি গাড়ি ছাড়ে ডলফিন মোড় থেকে।

কক্সবাজার জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কক্সবাজার জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্যমতে, দেশে চলমান অস্থিরতার কারণে ভ্রমণে এসে কক্সবাজারে আটকেপড়া সব পর্যটককে সেনাবাহিনীর সহযোগিতায় ধাপে ধাপে ফেরত পাঠানো হচ্ছে। যতদিন কারফিউ থাকবে ততদিন এই প্রক্রিয়া চলবে। এরই অংশ হিসেবে গতকাল সকালে একসঙ্গে বাসগুলো ছাড়া হয়। প্রতিটি বাসে গড়ে ৩২ জন করে যাত্রী ছিল।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক বিভীষণ কান্তি দাস গণমাধ্যমকে বলেন, সেনা পাহারায় আটকেপড়া পর্যটকদের বাড়ি ফেরানো হচ্ছে। এর জন্য অস্থায়ীভাবে কক্সবাজার শহরের শহীদ দৌলত ময়দানের পাবলিক ইনস্টিটিউটে বিভিন্ন কোম্পানির বাস কাউন্টার বসানো হয়েছে। সেখান থেকে পর্যটকরা টিকিট সংগ্রহ করছেন। প্রতিদিন সকাল ৮টায় সেনাবাহিনীর সহযোগিতায় তাদের নিয়ে ঢাকার উদ্দেশ্যে বাস রওনা দেবে। একই সেবা বান্দরবানে যাওয়া পর্যটকদের জন্য রয়েছে। তাদের জন্য সংশ্লিষ্ট এলাকায় কাউন্টার খোলার কথা রয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পর্যটক ছাড়াও কক্সবাজারের স্থানীয় কেউ কোনো কাজে ঢাকায় যেতে চাইলে তাদের জন্য সুযোগ রাখা হয়েছে। তবে তারা ঢাকা থেকে কীভাবে ফিরবেন সেটা সেখানকার কর্তৃপক্ষ ঠিক করবে।

সারাবাংলা/এসবি

কক্সবাজার পর্যটক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর