Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদত্যাগ করছেন বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ আগস্ট ২০২৪ ২২:৫৯

ঢাকা: পুঁজিবাজারে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি শিগগিরই অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বরাবর পদত্যাগপত্র জমা দেবেন।

শনিবার (১০ আগস্ট) রাতে সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন তিনি। শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘আমি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।’

এর আগে, শুক্রবার (৯ আগস্ট) রাতে পদত্যাগ করেন বাংলাদেশ গভর্নর আবদুর রউফ তালুকদার। তার একদিন পরেই বিএসইসি চেয়ারম্যান পদত্যাগের সিদ্ধান্তের কথা জানালেন।

জানা গেছে, ২০২০ সালের ১৭ মে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে চার বছরের জন্য বিএসইসির চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সে হিসেবে চলতি বছরের ১৬ মে তার মেয়াদ শেষ হয়।

তবে গত ২৮ এপ্রিল অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব মো. জাহিদ হোসেনের সই করা এক প্রজ্ঞাপনে বিএসইসির চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদে অধ্যাপক শিবলীকে নিয়োগ দেওয়া হয়।

জানা গেছে, বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার পর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন দেশের পুঁজিবাজারকে বিশ্বমানের পুঁজিবাজারে পরিণত করতে বেশকিছু পদক্ষেপ নেয়। পাশাপাশি পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ টানতে বিশ্বের বিভিন্ন দেশে রোড শো ও সভা-সেমিনার করার উদ্যোগ নেন।

অধ্যাপক শিবলী দুই দশকেরও বেশি সময় ধরে ফাইন্যান্স, ব্যাংকিং ও বিমা শিক্ষার সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। এই সময়ে তিনি দেশে-বিদেশে ফাইন্যান্স, ব্যাংকিং এবং বিমা সম্পর্কিত অনেক ব্যবসায়, চেম্বার এবং গবেষণায় সক্রিয় ভূমিকা পালন করেছেন। তিনি টারশিয়ারি পর্যায়ের জন্যে ‘ই-কমার্স ও ই-ব্যাংকিং’ এবং মাধ্যমিক শিক্ষার্থীদের জন্যে জাতীয় বোর্ড প্রকাশিত ‘ফাইন্যান্স ও ব্যাংকিং’ বইয়ের লেখক।

সারাবাংলা/জিএস/পিটিএম

টপ নিউজ পদত্যাগ বিএসইসি শিবলী রুবাইয়াত-উল-ইসলাম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর