Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে শেখ হাসিনাসহ ২৭০ জনের নামে আরেকটি হত্যা মামলা

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ আগস্ট ২০২৪ ১৮:৩৭

ফাইল ছবি: শেখ হাসিনা

চট্টগ্রাম ব্যুরো: বৈষম্যবিরোধী আন্দোলনের সময় চট্টগ্রাম নগরীর বহদ্দারহাটে হামলায় একজনের ‍মৃত্যুর অভিযোগ এনে ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৭০ জনের নামে একটি মামলা দায়ের হয়েছে। আসামিরা সবাই আওয়ামী লীগ ও এর সহযোগী বিভিন্ন সংগঠনের নেতাকর্মী। একই মামলায় অজ্ঞাতনামা আরও ১০০ জনকে আসামি করা হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) রাতে নগরীর পূর্ব বাকলিয়া ওয়ার্ডের বাসিন্দা মো. সেলিম তার ছেলে মো. ফজলে রাব্বীকে হত্যার অভিযোগ এনে নগরীর চান্দগাঁও থানায় মামলাটি দায়ের করেন। সেলিমের বাড়ি ভোলা জেলার চরফ্যাশন উপজেলায় বলে মামলার এজাহারে উল্লেখ আছে।

মামলায় আসামি হিসেবে আরও আছেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র রেজাউল করিম চৌধুরী, সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু, এম এ লতিফ, আবদুচ ছালাম (এম এ সালাম) ও এস এম আবদুল্লাহ আল মামুন, চসিকের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজনসহ নগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের বিভিন্ন পর্যায়ের বেশ কয়েকজন নেতাকর্মী।

এ ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের ২৭ জন কাউন্সিলরকে মামলায় আসামি করা হয়েছে। এরা হলেন- শৈবাল দাশ সুমন, এসরারুল হক, আব্দুর ছবুর লিটন, মোবারক আলী, মোরশেদুল আলম, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, গিয়াস উদ্দিন, জহরলাল হাজারী, হাসান মুরাদ বিপ্লব, জিয়াউল হক সুমন, পুলক খাস্তগীর, নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, মো.ওয়াসিম, নুরুল আলম মিয়া, আব্দুস সালাম মাসুম, গোলাম মোহাম্মদ জোবায়ের, আসলাম হোসেন, গোলাম মোহাম্মদ চৌধুরী, আব্দুল মান্নান, মোরশেদ আলী, এইচ এম সোহেল, জাফরুল হায়দার সবুজ, মো. ইসমাইল, আবুল হাসনাত মোহাম্মদ বেলাল, নজরুল ইসলাম বাহাদুর, জহুরুল আলম জসীম ও আতাউল্লাহ।

মামলার এজাহারে অভিযোগ করা হয়েছে, গত ৪ আগস্ট বিকেলে নগরীর চান্দগাঁও থানার মোড়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমাবেশ চলছিল। বাদীর ছেলে ফজলে রাব্বি সেই সমাবেশে যোগদানের উদ্দেশে নগরীর বহদ্দারহাট মোড়ে দাঁড়িয়েছিলেন।

সন্ধ্যা ছয়টার দিকে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের একদল সন্ত্রাসী সমাবেশে হামলা করে বহদ্দারহাট মোড় থেকে চান্দগাঁও থানার মোড় পর্যন্ত এলাকায় বিভীষিকাময় পরিস্থিতি তৈরি করে। আসামিদের ছোঁড়া এলোপাতাড়ি গুলিতে ফজলে রাব্বী পেটে ও বাম কানে গুলিবিদ্ধ হয়ে লুটিয়ে পড়েন। পরে তাকে নগরীর ও আর নিজাম রোডে রয়েল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

জানতে চাইলে চান্দগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) জাহিদুল কবীর সারাবাংলাকে বলেন, ‘মো. সেলিম নামে এক ব্যক্তি গত ৪ আগস্ট আন্দোলনে তার ছেলে নিহত হয়েছেন বলে দাবি করে একটি মামলা করেছেন। ওইদিন চান্দগাঁও এলাকায় কারও মৃত্যু হয়েছে বলে আমরা আগে জানতাম না। এজাহার দেওয়ার পর আমরা মৃত্যুর বিষয়টি জেনেছি। বিষয়টি তদন্ত করে দেখব।’

উল্লেখ্য, বৈষম্যবিরোধী আন্দোলনে চট্টগ্রামে হতাহতের ঘটনায় এ নিয়ে শেখ হাসিনার বিরুদ্ধে তিনটি হত্যা মামলা দায়ের হলো। এর আগে চান্দগাঁও ও পাঁচলাইশ থানায় একটি করে মামলা দায়ের হয়।

সারাবাংলা/আরডি/পিটিএম

টপ নিউজ মামলা শেখ হাসিনা হত্যা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর