Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাম বেড়েছে পেঁয়াজ, ডিম ও আলুর, কমেছে সবজির

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ আগস্ট ২০২৪ ১৯:১৮

ঢাকা: বাজারে সবজির দাম কমলেও বেড়েছে পেঁয়াজ, ডিম ও আলুর দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে অন্তত ৫ টাকা। আলুর দামও বেড়েছে সমপরিমাণ। আর ডিম বিক্রি হচ্ছে ৫৪ থেকে ৫৫ টাকা হালিতে। তবে কমেছে কাঁচামরিসহ বেশ কিছু সবজির দাম। বেশিরভাগ সবজির কেজি এখন ৫০ টাকার ঘরে।

শুক্রবার (৩০ আগস্ট) রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

রাজধানীর মহাখালীর বউবাজারে দেখো গেছে, পেঁপে ৩০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, ঝিঙ্গা ৫০ থেকে ৬০ টাকা, পটল ৪০ টাকা, গাজর ১৪০ টাকা, টমেটো ১৪০ টাকা, শশা ৪০ টাকা, কাঁচামরিচ ২০০ টাকা, আলু ৬০ টাকা ও পেঁয়াজ ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বাজারের বিক্রেতা সজিব বলেন, ‘সবজির দাম অনেকটাই কমেছে। এখন ৪০ থেকে ৫০ টাকায় অনেক সবজি পাওয়া যাচ্ছে। কেবলমাত্র আমদানি করা গাজর ও টমেটোর দাম একটু বেশি।’

এদিকে, এই বাজারে ডিমের হালি বিক্রি হচ্ছে ৫৪ টাকায় ও ডজন ১৬০ টাকায়। সপ্তাহ খানেক আগেও ৫২ থেকে ৫৩ টাকা হালিতে ডিম বিক্রি হতো।

রাজধানীর সেগুনবাগিচা বাজারে দেখা গেছে, পেঁপে ৩০ টাকা, পটল ৪০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, বেগুন ৮০ থেকে ১২০ টাকা, করল্লা ৮০ টাকা, বরবটি ৮০ টাকা, গাজর ১৬০ টাকা, টমেটো ১৬০ টাকা, কাঁচামরিচ ১৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এ বাজারে পোল্ট্রি মুরগি ১৭৫ টাকা কেজি, পাকিস্তানি কর্ক ২৪০ টাকা ও দেশি মুরগি ৫০০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে।

সরেজমিনে রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি বাজারে দেখা গেছে, পেঁয়াজ ১১০ থেকে ১১৩ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দেশি রসুন ২০০ থেকে ২১০, চায়না রসুন ১৯০ থেকে ২০০, চায়না আদা ২৫০ থেকে ২৬০ ও কেরালা আদা ২৪০ থেকে ২৫০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে।

এছাড়া বাজারে দেখা গেছে চালের দাম প্রায় অপরিবর্তিত রয়েছে। বাজারে মিনিকেট চাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬৫-৭২ টাকায়, আটাশ চাল ৫৭-৫৯ টাকা, জিরাশাইল ৫৮-৬০ টাকায়, নাজিরশাইল ৭১-৭৩ টাকা, কাটারি নাজির ৭৭-৭৯ টাকায়, কাটারি আতপ চাল ৬৬-৬৮ টাকা কেজি, চিনিগুড়া মানভেদে বিক্রি হচ্ছে ৭৭-১১৫ টাকায়।

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য থেকে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে বাজারে দাম বেড়েছে পেঁয়াজ, রসুন, আলু ও ডিমের। এছাড়া খোলা পাম ওয়েলের দামও বেড়েছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

দাম বেড়েছে পেঁয়াজ সবজি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর