Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সকাল থেকে ঝুম বৃষ্টি, বিপাকে অফিসগামীরা

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ সেপ্টেম্বর ২০২৪ ১০:১২

ঢাকা: ভোর রাত থেকে শুরু হওয়া বৃষ্টি সকালেও অঝোরে ঝরছে। আর তাতে দুর্ভোগে পড়েছেন চাকরিজীবীরা। একদিকে বৃষ্টির পানি জমে রাস্তায় কাঁদা, অন্যদিকে গণপরিবহন কম থাকায় অনেকেই ভোগান্তিতে পড়েছেন।

এদিকে দেশের সব বিভাগেই ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। বৃষ্টির কারণে এ সময় কমতে পারে তাপমাত্রা।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,
রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, দক্ষিণ উড়িষ্যা এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে ছত্তিশগড় এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, মধ্যপ্রদেশ, স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল, উড়িষ্যা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে। যে কারণে বুধবারও (৪ সেপ্টেম্বর) রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সাথে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা বলছে সামান্য পরিবর্তন হতে পারে।

এদিকে বৃষ্টির কারণে দুর্ভোগে পড়েছেন শিক্ষার্থীরাও। অলি-গলি, সড়কে দেখা গেছে অনেকেই যানবাহনের জন্য ছাতা নিয়ে দাঁড়িয়ে। সিদ্ধেশ্বরী গার্লস স্কুলের অষ্টম শ্রেনির শিক্ষার্থীর তানিজার মা বলেন, ‘সোমবার রোদের কারণে স্কুলে পাঠানো যায়নি। আজ বৃষ্টির কারণে কোনো রিক্সা পাচ্ছি না। কিভাবে পৌঁছাবো বুঝতে পারছি না।’

গোপীবাগে স্পার্কেল ইন্টারন্যাশনাল স্কুলে চলছে পরীক্ষা। যে কারণে বৃষ্টি মাথায় নিয়ে ছোট ছোট বাচ্চাদের নিয়ে স্কুলে পৌঁছেছেন অভিভাবকরা।

সারাবাংলা/জেআর/এমও

ঝুম বৃষ্টি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর