Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গোপসাগরে লঘুচাপ, মঙ্গলবার থেকে বাড়তে পারে বৃষ্টি

স্টাফ করেসপন্ডেন্ট
৭ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৯

ঢাকা: বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। সেটি নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে আগামী মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) থেকে সারা দেশে বাড়তে পারে বৃষ্টি। কমবে দিনের তাপমাত্রা।

শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে সহকারী আবহাওয়াবিদ আফরোজা সুলতানা সারাবাংলাকে এ তথ্য জানান।

তিনি বলেন, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি ঘণীভূত হতে পারে। তবে এটি নিম্নচাপে পরিণত হলেও তা ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা নেই।

এদিকে, আবহাওয়াবিদ খোঃ হাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
এ অবস্থায় ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়াগায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এসময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তি থাকতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি ঘণীভূত হতে পারে।

আরও বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

সারাবাংলা/এনইউ

টপ নিউজ নিম্নচাপ বঙ্গোপসাগর বৃষ্টি লঘুচাপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর