Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাগরিক সেবা দেয়ার ক্ষমতা পেলেন সিটি করপোরেশন প্রশাসকরা

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৬

ঢাকা: সিটি করপোরেশনগুলোর প্রশাসকদের বিভিন্ন ধরনের নাগরিক সেবা দেয়ার ক্ষমতা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত জাতীয়তা ও চারিত্রিক সনদ, মৃত ব্যক্তির উত্তরাধিকার সনদ দিতে পারবেন সিটি করপোরেশনের প্রশাসকরা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) উপসচিব মোহাম্মদ শামছুল ইসলামের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯’ এর ধারা ১১৭(১) অনুযায়ী পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সিটি করপোরেশনগুলোর প্রশাসকদেরকে বিভিন্ন ধরনের নাগরিক সেবা বিশেষ করে জাতীয়তা ও চারিত্রিক সনদ, মৃত ব্যক্তির উত্তরাধিকার সনদ ইত্যাদি দেওয়ার ক্ষমতা অর্পণ করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের দায়িত্ব, কার্যাবলী ও সুযোগ-সুবিধা) বিধিমালা, ২০১২ এর উপবিধি ৩ (৩) অনুযায়ী সিটি কর্পোরেশনের কাউন্সিলররা মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদ দেওয়ার দায়িত্ব ও কর্তব্য পালন করবেন।

বর্তমান প্রেক্ষাপটে সিটি করপোরেশনের কোনো কাউন্সিলর কর্মস্থলে অনুপস্থিত থাকলে বা কোনো কাউন্সিলরকে কর্মস্থলে পাওয়া না গেলে নিরবচ্ছিন্ন নাগরিক সেবা নিশ্চিত করতে জনস্বার্থে প্রশাসক তার ওপর অর্পিত ক্ষমতাবলে সংশ্লিষ্ট সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বা অন্য কোনো কর্মকর্তাকে বা ক্ষেত্র বিশেষে ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এর ধারা ৩ দ্বারা সন্নিবেশিত ধারা ২৫ক (২) অনুযায়ী নিযুক্ত কমিটির সদস্যদেরকে এ ক্ষমতা প্রদান করতে পারবেন।

সারাবাংলা/এসবি/এনইউ

টপ নিউজ নাগরিক প্রশাসক সিটি করপোরেশন সেবা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর