Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারিক ক্ষমতা পেল সেনাবাহিনী

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩১

গত ১৯ জুলাই থেকে এখন পর্যন্ত সেনামোতায়েন রয়েছে সারা দেশে। সারাবাংলা ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের বিচারিক ক্ষমতা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সিনিয়র সহকারী সচিব জেতী প্রুর সইয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ প্রজ্ঞাপন জারি হয়েছে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মানসুর হোসেন সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘সারা দেশেই সেনাবাহিনীর কমিশন্ড কর্মকর্তারা নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে কাজ করার ক্ষমতা পাচ্ছেন ৬০ দিনের জন্য। অবিলম্বে এ আদেশ কার্যকর হবে।’

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ফৌজদারি কার্যবিধি ১৮৯৮-এর ১২(১) ও ১৭ ধারা অনুযায়ী সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের বিশেষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করা হয়েছে। সেনা কর্মকর্তারা এ প্রজ্ঞাপনে প্রদত্ত ক্ষমতাবলে সারা দেশে প্রজ্ঞাপন জারির তারিখ থেকে ৬০ দিন পর্যন্ত সময়ে এই ক্ষমতা প্রয়োগ করতে পারবেন।

১৮৯৮ সালের ফৌজদারি কার্যবিধির যেসব ধারায় সংঘটিত অপরাধ বা সংশ্লিষ্ট বিষয়ে সেনা কর্মকর্তারা বিচারিক ক্ষমতা প্রয়োগ করতে পারবেন সেগুলো হলো— ৬৪, ৬৫, ৮৩, ৮৪, ৮৬ (২), ১০০, ১০৫, ১০৭, ১০৯, ১১০, ১২৬, ১২৭, ১২৮, ১৩০, ১৩৩ ও ১৪২।

এর আগে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন ঘিরে ঢাকাসহ সারা দেশে সংঘর্ষ ছড়িয়ে পড়লে গত ১৯ জুলাই দিবাগত রাতে সেনাবাহিনী মোতায়েন ও কারফিউ জারি করেছিল ওই সময় ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। এরপর ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট সেই সরকারের পতন হয়।

এর তিন দিনের মাথায় ৮ আগস্ট শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয় অন্তর্বর্তী সরকার। তবে ১৯ জুলাই মোতায়েনের পর থেকে চলমান পরিস্থিতিতে এখনো সারা দেশে সেনাবাহিনী মোতায়েন রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

টপ নিউজ প্রজ্ঞাপন বিচারিত ক্ষমতা সেনাবাহিনী

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর