Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এইচএসসির ফল প্রকাশ ১৫ অক্টোবর

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ অক্টোবর ২০২৪ ২১:৪০

ঢাকা: চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ১৫ অক্টোবর প্রকাশ করা হবে। ওই দিন ফল প্রকাশের জন্য এরই মধ্যে তারিখ নির্ধারণ করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (৭ অক্টোবর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ফলাফল তৈরির কাজ শেষ দিকে। সবকিছু ঠিক থাকলে এ মাসের মাঝামাঝি সময়েই ফল প্রকাশ করা হবে।’

উল্লেখ্য, গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী অংশ নেয়। প্রথম দফায় প্রকাশিত রুটিন অনুযায়ী-৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এর পর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার।

পরীক্ষার সূচি অনুযায়ী-মোট ৬১ বিষয়ের পরীক্ষা নেওয়া বাকি ছিল। বিভিন্ন বিভাগের (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য) বিভিন্ন বিষয় থাকায় এতগুলো পরীক্ষা স্থগিত এবং পরে শিক্ষার্থীদের দাবির মুখে তা বাতিল করা হয়। এতে কারও পাঁচ বিষয়, আবার কারও ছয় বিষয়ের পরীক্ষা বাতিল হয়েছে। সেগুলোতে এসএসসির ফলাফলের ভিত্তিতে গ্রেড পয়েন্ট নির্ধারণ করা হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সুত্র। আর যে বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, সেগুলো খাতা মূল্যায়ন করে নম্বর ও গ্রেড পয়েন্ট নির্ধারণ হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্র বলছে, এইচএসসি ও সমমানের কয়েকটি পরীক্ষা বাতিল করার পর ফল প্রকাশ নিয়ে যে জটিলতা দেখা দিয়েছিল তা কেটে গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পরীক্ষা বাতিল হওয়া বিষয়গুলোতে এসএসসির ফলাফলের ভিত্তিতে ফলাফল তৈরি হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

এইচএসসি টপ নিউজ ফল প্রকাশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর