Sunday 13 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তবে কি প্রথম নারী প্রেসিডেন্ট পেতে যাচ্ছে আমেরিকা?

আন্তর্জাতিক ডেস্ক
১৩ অক্টোবর ২০২৪ ১৬:০২

আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচন ঘিরে উন্মুখ পুরো ‍পৃথিবী। সবাই দেখতে উদগ্রীব কে হতে যাচ্ছেন পৃথিবীর সবচেয়ে বেশি ক্ষমতাধর দেশটির প্রেসিডেন্ট।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছিল, নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাড্ডাহাড্ডি লড়াই হবে। কিন্তু গত জুলাইয়ে বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে বর্তমান ভাইস-প্রেসিডেন্ট কমালা হ্যারিসকে সমর্থন দেন।

বিজ্ঞাপন

নির্বাচনের চূড়ান্ত ফলাফল আসলে কী হবে? মার্কিন নাগরিকরা কি প্রথমবারের মতো একজন নারী প্রেসিডেন্ট বেছে নিবেন, নাকি ডেমোক্রেটিক প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে দ্বিতীয়বারের মতো রাষ্ট্র ক্ষমতায় বসাবেন?

সাম্পতিক জরিপের তথ্যানুযায়ী, কমালা হ্যারিস ৪৮ শতাংশের সমর্থন পাচ্ছেন। অন্যদিকে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৪৬ শতাংশের সমর্থন নিয়ে তার থেকে কিছুটা পিছিয়ে আছেন। জুলাইয়ের শেষের দিকে নির্বাচনি দৌড়ে প্রবেশ করার পর থেকেই হ্যারিস নির্বাচন জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন।

গত ১০ সেপ্টেম্বর পেনসিলভানিয়ায় ট্রাম্প-হ্যারিসের মধ্যকার একটি বিতর্ক হয়। বিতর্কটি প্রায় ৬ কোটি ৭০ লাখ দর্শক সরাসরি দেখেছে। বিতর্কের পরের জরিপে হ্যারিসের সমর্থন বেড়েছে। অন্যদিকে, জরিপে ট্রাম্পের অবস্থান বিতর্কের আগের তুলনায় কমেছে।

যদিও এসব জরিপের মাধ্যমে প্রার্থীর জনপ্রিয়তা মূল্যয়ন করা গেলেও নির্বাচনের ফলাফল নিয়ে ভবিষ্যদ্বাণী করার উপায় জানা নেই। কারণ, যুক্তরাষ্ট্র নির্বাচনে ইলেক্টোরাল কলেজ ভোটের ব্যবস্থা ব্যবহার করে। প্রতিটি রাজ্যকে তার জনসংখ্যার আকারের সঙ্গে সামঞ্জস্য রেখে বেশ কয়েকটি ইলেক্টোরাল কলেজ ভোট দেওয়া হয়। মোট ৫৩৮টি ইলেক্টোরাল কলেজ ভোটের মধ্যে একজন প্রার্থীকে জিততে হলে ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হয়।

বিজ্ঞাপন

মার্কিন যুক্তরাষ্ট্রে ৫০টি অঙ্গরাজ্য রয়েছে। এসব অঙ্গরাজ্যের বেশিরভাগই নির্বাচনে একই দলকে ভোট দেয়। তবে এমন কিছু অঙ্গরাজ্য রয়েছে যেখানে উভয় প্রার্থীর-ই জয়ী হওয়ার সুযোগ থাকে। সেসব অঙ্গরাজ্য ‘সুইং স্টেট’ হিসেবে পরিচিত।

এই মুহূর্তে নির্বাচনের যুদ্ধ ময়দান হিসেবে বিবেচিত সাতটি অঙ্গরাজ্যে ভোটের পরিস্থিতি খুব টানটান। মাত্র এক বা দুই শতাংশ পয়েন্ট প্রার্থীরা এগিয়ে বা পিছিয়ে রয়েছে। সাতটি অঙ্গরাজ্যের মধ্যে সবচেয়ে বেশি ইলেক্টোরাল কলেজ ভোট আছে পেনসেলভেনিয়া (১৯টি) অঙ্গরাজ্যে। পেনসেলভেনিয়া অঙ্গরাজ্যেসহ চারটি অঙ্গরাজ্যে এগিয়ে আছে কমলা হ্যারিস। অন্যদিকে ট্রাম্প এগিয়ে আছেন তিনটিতে। এখন দেখার অপেক্ষা কে হতে যাচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট। তার জন্য অপেক্ষা করতে হবে আগামী ৫ নভেম্বর পর্যন্ত।

সারাবাংলা/এইচআই/পিটিএম

কমালা হ্যারিস টপ নিউজ নির্বাচন মার্কিন

বিজ্ঞাপন
সর্বশেষ

খোঁজ মিলল কণ্ঠশিল্পী মমতাজের
১৩ অক্টোবর ২০২৪ ১৯:৫৬

সম্পর্কিত খবর