Tuesday 15 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজশাহী বোর্ডে পাসের হার ৮১ দশমিক ২৪ শতাংশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৫ অক্টোবর ২০২৪ ১২:৩৬

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এবার এইচএসসি পরীক্ষার পাসের হার ৮১ দশমিক ২৪ শতাংশ। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৮৭ শতাংশ মেয়ে আর ৭৬ শতাংশ ছেলে পাস করেছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) রাজশাহী শিক্ষাবোর্ড থেকে ২০২৪ সালের পরীক্ষার এই ফল প্রকাশ করা হয়।

রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৪ হাজার ৯০২ জন। সেই সঙ্গে এবার জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রেও এগিয়ে আছে মেয়েরা। এবারের মেয়েরা জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৫৯৭ জন আর ছেলেরা পেয়েছে ১০ হাজার ৩০৫ জন।

বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ড. অলিউল আলম সংবাদ সম্মেলন করে এই ফল প্রকাশ করেন। এর আগে ২০২৩ সালে পাসের হার ছিল ৭৮ দশমিক ৪৮ শতাংশ। ২০২২ সালে ৮১ দশমিক ৬০ শতাংশ। ২০২১ সালে রাজশাহী বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক ২৯ শতাংশ। ২০২০ সালে করোনার কারণে অটোপাস শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান জানান, এ বছর মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৯ হাজার ৪২৯ জন। এর মধ্যে ১ লাখ ৩৯ হাজার ১৯৩ জন পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ১ লাখ ১১ হাজার ৪৪৮ জন পাস করেছে।

চেয়ারম্যান আরও জানান, এই বোর্ডের অধীনে এবার বিভাগের আট জেলার ৭৪১টি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। মোট ২০৪টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হয়। পরীক্ষা চলাকালে ২৪ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এবার ৩১টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। তবে ১২টি কলেজের কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, বোর্ডের ফলাফল মোটামুটি সন্তোষজনক। যে ১২টি কলেজের কোনো পরীক্ষার্থী পাস করেনি তার কারণ খোঁজা হবে। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমপি

এইচএসসি এইচএসসি’র ফল রাজশাহী বোর্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর