Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাজায় সহায়তা না বাড়ালে ইসরায়েলে সামরিক সহায়তা বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
১৬ অক্টোবর ২০২৪ ১০:৫৩

যুক্তরাষ্ট্র ইসরায়েলকে একটি চিঠি পাঠিয়েছে, যেখানে গাজায় মানবিক সহায়তা বাড়ানোর জন্য ৩০ দিনের সময় দেওয়া হয়েছে। অন্যথায়, ইসরায়েল মার্কিন সামরিক সহায়তা হারানোর ঝুঁকিতে পড়তে পারে।

রবিবার (১৩ অক্টোবর) যুক্তরাষ্ট্র এই চিঠি ইসরায়েলে সতর্কবার্তা হিসেবে পাঠিয়েছে। নতুন ইসরায়েলি আক্রমণের কারণে গাজার উত্তরাঞ্চলে বেসামরিক হতাহতের সংখ্যা বেড়ে চলেছে বলে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

বিজ্ঞাপন

ইসরায়েলি সরকারের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের পাঠানো চিঠিটির খবর প্রথম প্রকাশ করে অ্যাক্সিওস (Axios) ওয়েবসাইট। চিঠিতে স্বাক্ষর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

চিঠিতে বলা হয়েছে, গাজার বর্তমান পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। ইসরায়েলকে গাজায় দ্রুত মানবিক সহায়তা বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

ইসরায়েলের একজন কর্মকর্তা চিঠির উত্তরে জানিয়েছেন, তারা চিঠিটি পর্যালোচনা করছে এবং বিষয়টি গুরুত্ব সহকারে নিচ্ছে। তারা এই বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করার পরিকল্পনা করছে।

ইসরায়েল আগেই জানিয়েছে, তারা হামাসের সদস্যদের লক্ষ্য করে আক্রমণ করছে এবং মানবিক সহায়তার প্রবেশ বন্ধ করছে না।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে ইসরায়েলের সবচেয়ে বড় সামরিক সরঞ্জাম সরবরাহকারী দেশ এবং ইসরায়েলের সামরিক বাহিনী গাজার যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত বিমান, বোমা এবং ক্ষেপণাস্ত্রের ওপর ব্যাপকভাবে নির্ভর করছে।

সারাবাংলা/এনজে

ইসরায়েল গাঁজা যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

যতদিন উপভোগ করব খেলে যাব: মেসি
১৬ অক্টোবর ২০২৪ ১১:১৩

সম্পর্কিত খবর