Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘৩৬ জুলাই’ পর্যন্ত নিহতদের স্মরণে ৮ স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ অক্টোবর ২০২৪ ০১:৩৩

আন্দোলন চলাকালে রংপুরে নিহত হয়েছিলেন আবু সাঈদ। তার গুলিবিদ্ধ হওয়ার স্থানসহ আটটি স্থানে আন্দোলনে শহিদদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ফাইল ছবি

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ‘৩৬ জুলাই’ তথা ৫ আগস্ট পর্যন্ত নিহতদের স্মরণে আটটি স্থানে শহিদ স্মৃতিস্তম্ভ ও গ্রন্থাগার নির্মাণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আন্দোলনে নিহতদের তালিকা প্রস্তুত করতে এবং আহতদের প্রয়োজন অনুযায়ী দেশে-বিদেশে চিকিৎসা ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিচারপতি আতোয়ার রহমান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। পাশাপাশি এ আদেশ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে চার মাস পরপর আদালতকে অবহিত করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার আশরাফুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান।

পরে ব্যারিস্টার আশরাফুল ইসলাম বলেন, বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে রাজধানীর যাত্রাবাড়ী-শনির আখড়া, উত্তরা, মিরপুর-১০ গোল চত্বর, ইসিবি চত্বর, বাড্ডা-রামপুরা, চানখারপুল, মোহাম্মদপুর এবং রংপুরে আবু সাঈদ শহিদ হওয়ার স্থানে স্মৃতিস্তম্ভসহ গ্রন্থাগার নির্মাণের নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে শহিদদের তালিকা প্রস্তুত করতে এবং আহতদের প্রয়োজন অনুযায়ী দেশ-বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে রুলসহ নির্দেশ দিয়েছেন।

ব্যারিস্টার আশরাফুল আরও বলেন, বিষয়টি ‘কন্টিনিউয়াস ম্যান্ডামাস’ হিসেবে রেখে প্রতি চার মাস পরপর এ আদেশ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে অবহিত করতে বলেছেন আদালত।

এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ‘৩৬ জুলাই’ তথা ৫ আগস্ট পর্যন্ত নিহতদের স্মরণে স্মৃতিস্তম্ভ ও লাইব্রেরি নির্মাণের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

রিটে স্বাস্থ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, মুক্তিযুদ্ধবিষয়ক সচিব, স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, প্রধান উপদেষ্টার ব্যক্তিগত সচিব-১ ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ ১১ জনকে বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/টিআর

আন্দোলনে নিহত আবু সাঈদ স্মৃতিস্তম্ভ হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর