Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লঘুচাপে ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা, নাম হবে ‘ডানা’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ অক্টোবর ২০২৪ ১৭:৫৭

ঢাকা: দেশের বিভিন্ন জায়গায় গতকাল বৃহস্পতিবার (১৭ অক্টোবর) শুরু হওয়া বৃষ্টি আজ শুক্রবারও (১৮ অক্টোবর) অব্যাহত রয়েছে। তবে আগের দিনের চেয়ে মাত্রা কিছুটা বেশি। আবহাওয়া অফিস জানিয়েছে, এই প্রবণতা শনিবারও অব্যাহত থাকতে পারে।

এদিকে, মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে। সেই লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আর ঘূর্ণিঝড় সৃষ্টি হলে সেটির নাম হবে ‘ডানা’। তবে সেটি বাংলাদেশ উপকূলে আঘাত হানবে কি না, তা এখনো জানায়নি আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

শুক্রবার আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আশঙ্কার কথা বলা হয়েছে। তবে ঘূর্ণিঝড়ের বিষয়টি পূর্বাভাসে নিশ্চিত করা হয়নি।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, মঙ্গলবার থেকে বঙ্গোপসাগের একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই লঘুচাপ থেকে নিম্নচাপ এমনকি ঘূর্ণিঝড়ও হতে পারে।

তিনি বলেন, “এখন পর্যন্ত এর যে গতিপ্রকৃতি, তাতে ভারতের পশ্চিমবঙ্গ বা ওডিশার দিকেই এটি আঘাত হানতে পারে। তবে নিশ্চিত করে এখনই বলা যায় না। বাংলাদেশের উপকূলে আসার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। আর এবারের সম্ভাব্য ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘ডানা।” এটি কাতারের দেওয়া নাম বলে জানান ওমর ফারুক।

এদিকে, আবহওয়া অধিদফতরের পূর্ভাবাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। শুক্রবার ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বিজ্ঞাপন

শনিবার ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রোববার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়া সম্পর্কে বলা হয়েছে, মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

তবে আবহাওয়া অধিদফতরের ঘর্ণিঝড়সংক্রান্ত বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আজ (১৭ অক্টোবর) সকাল ৮টায় উত্তর তামিল নাড়ু-দক্ষিণ অন্ধ্র উপকূল অতিক্রম করে বর্তমানে উত্তর চেন্নাইয়ের কাছাকাছি অবস্থান করছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

টপ নিউজ ডানা লঘুচাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর