Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারপতিদের অপসারণের ক্ষমতা ফিরল সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে

স্টাফ করেসপন্ডেন্ট
২০ অক্টোবর ২০২৪ ১৩:৩৩

ঢাকা: বিচারপতিদের অপসারণের ক্ষমতা ফিরল সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে। সংবিধানের ৯৬ অনুচ্ছেদ সংশোধন করে এই ক্ষমতা সংসদ সদস্যদের হাতে দেওয়া হয়েছিল ষোড়শ সংশোধনীর মাধ্যমে। ওই সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেওয়া আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আইনজীবীরা বলছেন, রিভিউ আবেদন নিষ্পত্তির ফলে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় বহাল থাকবে। এর মাধ্যমে বিচারপতিদের অপসারণের ক্ষমতাও সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে ফিরল।

বিজ্ঞাপন

রোববার (২০ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বে ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান। রিটকারী পক্ষের শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরশেদ। আর সুপ্রিম কোর্টের আইনজীবীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী পাস করা হয়। ওই বছরের ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশ হয়।

সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের কাছে ন্যস্ত করে আনা সংবিধানের এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের ৯ জন আইনজীবী হাইকোর্টে রিট করেন। সে রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ৫ মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন।

বিজ্ঞাপন

হাইকোর্টের দেওয়া ওই রায়ের বিরুদ্ধে ২০১৬ সালের ২৮ নভেম্বর রাষ্ট্রপক্ষ আপিল করে। সে আপিলের শুনানি শেষে ২০১৭ সালের ৩ জুলাই তখনকার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে রায় দেন।

বহুল আলোচিত ওই রায়ের পর্যবেক্ষণে, দেশের গণতন্ত্র, রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, সুশাসন, দুর্নীতি, বিচার বিভাগের স্বাধীনতায় হস্তক্ষেপসহ বিভিন্ন বিষয় উঠে আসে। তবে আপিল বিভাগের দেওয়া সে রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। সেই রিভিউ আবেদনই আজ রোববার নিষ্পত্তি করলেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

সারাবাংলা/কেআইএফ/টিআর

আপিল বিভাগ বিচারপতি অপসারণ ষোড়শ সংশোধনী সংবিধান সংশোধন সুপ্রিম জুডিয়িশাল কাউন্সিল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর