Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ দাবিতে নীলক্ষেতে অবস্থান সাত কলেজের শিক্ষার্থীদের

ঢাবি করেসপন্ডেন্ট
২১ অক্টোবর ২০২৪ ১৩:২৫

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়সহ ৩ দাবিতে সোমবার বিক্ষোভ করছেন ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। ছবি: সারাবাংলা

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

সোমবার (২১ অক্টোবর) রাজধানীর সায়েন্স ল্যাবে ঢাকা কলেজের সামনে এ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। পরে তারা নীলক্ষেত মোড়ের দিকে অবস্থান নেন।

‘সাত কলেজের সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। কর্মসূচি থেকে শিক্ষার্থীরা তিন দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো—

সাত কলেজ নিয়ে একটি স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় করার অভিপ্রায়ে দ্রুত সময়ের মধ্যে একটি সংস্কার কমিটি গঠন করতে হবে;

ঢাকা কলেজের সামনে বিক্ষোভ কর্মসূচি শরু করলেও পরে শিক্ষার্থীরা নীলক্ষেত এলাকায় অবস্থান নেন। ছবি: সারাবাংলা

সংস্কার কমিটিকে অনধিক ৩০ কার্যদিবসের মধ্যে সাত কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অংশীজনদের সঙ্গে আলোচনা করে সাত কলেজের সমন্বয়ে শুধু একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার রূপরেখা প্রণয়ন করতে হবে; এবং

সংস্কার কমিটিকে বর্তমান কাঠামো সচল রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে, যেন নিয়মিত শিক্ষার্থীদের সেশন জটিলতার কোনো শঙ্কার মধ্যে না পড়েন।

শিক্ষার্থীরা বলেন, উচ্চ শিক্ষার পর্যাপ্ত সুযোগ তৈরি ও মানোন্নয়নের লক্ষ্যে রাজধানীর সরকারি সাত কলেজকে ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত করা হয়। তবে সাত বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষা মন্ত্রণালয় ও সাত কলেজের শিক্ষকদের স্বদিচ্ছার অভাবে উচ্চ শিক্ষায় সাত কলেজের প্রায় দেড় লাখ শিক্ষার্থী চরম বৈষম্যের শিকার হচ্ছেন। এর পরিপ্রেক্ষিতে উচ্চশিক্ষায় নানাবিধ সংকট উত্তরণে সাত কলেজকে নিয়ে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি করছেন তারা।

বিজ্ঞাপন

শিক্ষার্থীরা আরও বলেন, এরই মধ্যে সাত কলেজের শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করে সরকারের কাছে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি জানিয়েছেন। পরে অন্তর্বর্তীকালীন সরকারের পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম এ ফায়েজের কাছেও সাত কলেজকে নিয়ে আলাদা স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় গঠনের দাবি জানিয়ে স্মারকলিপি দিয়েছেন শিক্ষার্থীরা।

সারাবাংলা/এআইএন/টিআর

ঢাাব অধিভুক্ত ৭ কলেজ সাত কলেজ

বিজ্ঞাপন
সর্বশেষ

১০৬ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ
২১ অক্টোবর ২০২৪ ১৩:২৮

সম্পর্কিত খবর