Friday 25 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নভেম্বরে সেন্টমার্টিনে রাত্রিযাপন নয়, ফেব্রুয়ারিতে যাত্রা বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ অক্টোবর ২০২৪ ১৯:২৭

ঢাকা: বাংলাদেশি পর্যটকদের ভ্রমণের অন্যতম আকর্ষণ দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে পর্যটন সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে অন্তবর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ।

অন্তবর্তী সরকার জানিয়েছে, চলতি বছরের নভেম্বর মাসে সেন্টমার্টিন দ্বীপে ভ্রমণ করা যাবে তবে রাত্রিযাপন করতে পারবেন না পর্যটকরা। ডিসেম্বর ও জানুয়ারি মাসে মাত্র দুই হাজার পর্যটক রাত্রিযাপনের সুযোগ পাবেন সেন্ট মার্টিনে। ফেব্রুয়ারি মাসে সেন্টমার্টিনে পর্যটন পুরোপুরি বন্ধ থাকবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর এ কথা জানান।

তিনি জানান, নভেম্বর মাসে পর্যটকরা রাতে সেন্টমার্টিনে থাকতে পারবেন না। ডিসেম্বর ও জানুয়ারিতে পর্যটকরা রাতে থাকতে পারবেন। তবে এই দুই মাস সর্বোচ্চ ২ হাজার পর্যটক সেখানে যেতে পারবেন। এ ছাড়া ফেব্রুয়ারি মাসে সেন্টমার্টিন পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে এবং এ সময় পর্যটকদের যাওয়া পুরোপুরি বন্ধ থাকবে বলে জানান তিনি।

তিনি বলেন, সেন্টমার্টিন দ্বীপ কোরাল দ্বীপ। দ্বীপ ও দ্বীপের পরিবেশ রক্ষার জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অপূর্ব জাহাঙ্গীর জানান, বছরের অন্যান্য মাসের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। মূলত এ সময়ে পর্যটকদের চাপ অনেক বেশি থাকে সেজন্য এই চার মাসের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কক্সবাজারের টেকনাফ থেকে নয় কিলোমিটার দক্ষিণে নাফ নদীর মোহনার কাছে বঙ্গোপসাগরে অবস্থিত সেন্টমার্টিন দ্বীপ। প্রচুর নারিকেল পাওয়া যায় বলে চট্টগ্রাম অঞ্চলের মানুষের কাছে এটি নারিকেল জিঞ্জিরা নামেও পরিচিত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এসআর

দ্বীপ নারিকেল জিঞ্জিরা সেন্টমার্টিন

বিজ্ঞাপন
সর্বশেষ

চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা
২৫ অক্টোবর ২০২৪ ২১:৩০

সম্পর্কিত খবর