Sunday 27 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলা একাডেমির নতুন সভাপতি আবুল কাসেম ফজলুল হক

সারাবাংলা ডেস্ক
২৭ অক্টোবর ২০২৪ ২১:৫৯

বাংলা একাডেমির নতুন সভাপতি আবুল কাসেম ফজলুল হক

ঢাকা: বুদ্ধিজীবী, প্রাবন্ধিক ও গবেষক আবুল কাসেম ফজলুল হককে বাংলা একাডেমির সভাপতি নিয়োগ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে তিন বছরের জন্য এই পদে নিয়োগ দেয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলা একাডেমি আইন-২০১৩ (২০১৩ সনের ৩৩ নং আইন) এর ধারা ৬(১), ধারা ৬(২) ও ধারা ৬(৩) অনুযায়ী আবুল কাসেম ফজলুল হককে কার্যভার গ্রহণের তারিখ থেকে তিন বছরের জন্য বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ প্রদান করা হলো।

সভাপতির দায়িত্ব এবং অন্যান্য কার্যাবলী ‘বাংলা একাডেমি আইন, ২০১৩’ অনুযায়ী নিয়ন্ত্রিত হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

৮৪ বছর বয়সী আবুল কাসেম ফজলুল হক বাংলা একাডেমিতে সেলিনা হোসেনের স্থলাভিষিক্ত হচ্ছেন। ২০২২ সালের ৩ ফেব্রুয়ারি একাডেমির সভাপতি পদে দায়িত্ব পাওয়া কথাসাহিত্যিক সেলিনা হোসেন আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ১৭ অক্টোবর পদত্যাগ করেন।

আবুল কাসেম ফজলুল হক জীবনের চার দশক অধ্যাপনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিতে সোচ্চার রাষ্ট্রভাষা বাংলা রক্ষা কমিটির আহ্বায়ক তিনি।

আবুল কাসেম ফজলুল হকের জন্ম ১৯৪০ সালের ৩০ সেপ্টেম্বর কিশোরগঞ্জের পাকুন্দিয়ায়। ময়মনসিংহ জিলা স্কুল থেকে মাধ্যমিক এবং আনন্দমোহন কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। স্নাতক ও স্নাতকোত্তর শেষে করে ঢাকা বিশ্ববিদ্যালয়েই শিক্ষকতা শুরু করেন তিনি।

তার লেখা উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে, ‘মুক্তিসংগ্রাম’; ‘কালের যাত্রার ধ্বনি’; ‘একুশে ফেব্রুয়ারি আন্দোলন’ ‘নৈতিকতা: শ্রেয়োনীতি ও দুর্নীতি’; ‘যুগসংক্রান্তি ও নীতিজিজ্ঞাসা’, ‘মাও সেতুঙের জ্ঞানতত্ত্ব’; ‘রাজনীতি ও দর্শন’ ‘আশা-আকাঙ্ক্ষর সমর্থনে’; ‘বাঙলাদেশের রাজনীতিতে বুদ্ধিজীবীদের ভূমিকা’; ‘অবক্ষয় ও উত্তরণ’; ‘রাজনীতি ও সংস্কৃতি: সম্ভাবনার নবদিগন্ত’; ‘রাষ্ট্রচিন্তায় বাংলাদেশ’ ইত্যাদি।

বিজ্ঞাপন

সাহিত্য নিয়ে তার কাজের মধ্যে উল্লেখযোগ্য ‘উনিশ শতকের মধ্যশ্রেণি ও বাঙলা সাহিত্য ‘; ‘বাঙলাদেশের প্রবন্ধ সাহিত্য’, ‘সাহিত্যচিন্তা’; ‘সাহিত্য ও সংস্কৃতি প্রসঙ্গে’; ‘সংস্কৃতির সহজ কথা’; ‘আধুনিকতাবাদ ও জীবনানন্দের জীবনোৎকণ্ঠা’ অন্যতম। এছাড়া, ‘বার্ট্রান্ড রাসেল প্রণীত: রাজনৈতিক আদর্শ’; ‘বার্ট্রান্ড রাসেল প্রণীত: রাজনৈতিক আদর্শ’ নামে দুটি অনুবাদগ্রন্থও আছে তার। কয়েকটি বইয়ের সম্পাদনাও করেছেন।

আশির দশক থেকে লোকায়ত নামে একটি মননশীল পত্রিকার সম্পাদনা করে আসছেন আবুল কাসেম ফজলুল হক। আহমদ শরীফ প্রতিষ্ঠিত স্বদেশ চিন্তা সংঘের সভাপতির দায়িত্বও তিনি পালন করেছেন। পত্র-পত্রিকায় কলাম লিখেছেন নিয়মিত। ১৯৮১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান এই লেখক।

সারাবাংলা/পিটিএম

আবুল কাসেম ফজলুল হক বাংলা একাডেমি সভাপতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর