Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের সব সংকট ও দুর্যোগে বাংলাদেশ ছাত্রলীগ

তাজিন মাবুদ ইমন
২ জানুয়ারি ২০২৩ ১৬:১০

শিক্ষা, শান্তি, প্রগতি পতাকাবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। এশিয়ার সর্ববৃহৎ ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় বলতেন, ‘ছাত্রলীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস’। বাংলা, বাঙালি, স্বাধীনতা ও স্বাধিকার অর্জনের লক্ষে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আওয়ামী লীগ প্রতিষ্ঠার আগে ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠার পর সর্বপ্রথম মাতৃভাষা বাংলার জন্য সংগ্রাম করেছিল। আন্দোলনের ধারাবাহিকতায় ভাষা আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগের গৌরবোজ্জল ভূমিকা ছিল। বাংলা ভাষার জন্য প্রাণ দিতে হয়েছিল অনেককে। তারপর আমরা আমাদের ভাষা হিসেবে বাংলাকে পেয়েছি। ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে সর্বকনিষ্ঠ মন্ত্রী ছিলেন, যাতে ছাত্রলীগ বঙ্গবন্ধুর ভ্যানগার্ড ছিল। ১৯৬২ সালের শিক্ষা আন্দোলনে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের নেতাকর্মীদের অগ্রণী ভূমিকা ছিল। তৎকালীন সরকারের বিরুদ্ধে ছাত্রলীগের নেতাকর্মীরা দুর্বার ছাত্র আন্দোলন গড়ে, তোলে যা বাংলাদেশের ইতিহাস থেকে কেউ মুছে ফেলতে পারবে না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালের ৬ দফা দাবি দিয়েছিলেন, যা ছিল বাঙালি জাতির মুক্তির সনদ। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের স্বাধীনতার আন্দোলন বেগমান হয়। তৎকালীন ছাত্রলীগের নেতাকর্মীদের সাহসী আন্দোলনে বঙ্গবন্ধুকে অনুপ্রেরণা যুগিয়েছিল।

বিজ্ঞাপন

১৯৬৯ সালে ঐতিহাসিক গণঅভ্যুত্থানে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের ঐতিহাসিক ভূমিকা ছিল। বাংলাদেশের স্বাধীনতার জন্য পাকিস্তানের বিরুদ্ধে ১৯৬৯ সালে বাংলার ছাত্রসমাজ সারাদেশে দুর্বার গণআন্দোলন গড়ে তোলে, যা গণঅভ্যুত্থানে রূপ নেয়। তৎকালীন ছাত্রলীগ নেতা তোফায়েল আহমেদ বাংলার ছাত্র সমাজের পক্ষ থেকে শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দেন, যা ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের গতিকে ত্বরান্বিত করে।

বিজ্ঞাপন

১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে তৎকালীন ছাত্রলীগের ভূমিকা ছিল উল্লেখযোগ্য। তখন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্যানগার্ড হিসেবে ছাত্রলীগ কাজ করত। সারা বাংলাদেশে পাকিস্তানের অপশাসনের বিরুদ্ধে দুর্বার গণআন্দোলন গড়ে তুলে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্বাচিত করতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ছাত্রলীগ সবচেয়ে বেশি ভূমিকা পালন করে, যার মধ্য দিয়ে মহান স্বাধীনতাযুদ্ধের গতি ত্বরান্বিত হয়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ছাত্রলীগের হাজার হাজার নেতাকর্মী শহীদ হয়। জাতিকে স্বাধীনতা যুদ্ধে উদ্বুদ্ধ ও যুক্ত করার ক্ষেত্রে ছাত্রলীগের অবদান ছিল সবচেয়ে বেশি। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের লক্ষে ছাত্রলীগ গণতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ভূমিকা রাখে। স্বৈরাচারবিরোধী আন্দোলনে বাংলাদেশ ছাত্রলীগের ভূমিকা প্রশংসনীয়। গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলনে যুদ্ধাপরাধ মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ ছাত্রলীগ রাজপথে অগ্রণী ভূমিকা রেখেছে।

রোহিঙ্গাদের পাশে দাড়িয়েছিল কক্সবাজার জেলা ছাত্রলীগ _
আর্ত মানবতার সেবায় রোহিঙ্গা ক্যাম্পে উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে কক্সবাজার জেলা ছাত্রলীগ। টানা ২০০টি দিন মিয়ানমার হতে আসা অসহায় রোহিঙ্গাদের চিকিৎসা দিয়েছে ক্যাম্প বসিয়ে। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য মসজিদ করছে বাংলাদেশ ছাত্রলীগ।

করোনায় মৃতদের লাশ দাফন _
যখন করোনায় আক্রান্ত মৃতদের দেহ দাফন করার জন্য কেউ এগিয়ে আসছিল না ভয়ে, আপনজনের লাশ নিতেও অস্বীকৃতি জানাচ্ছিলো স্বজনরা; তখন ধর্মীয় অনুশাসন মেনে মৃতদের দাফনের কাজ করেছে ছাত্রলীগ। জীবনের মায়া ত্যাগ করে দেশের বিভিন্ন স্থানে করোনায় আক্রান্ত প্রায় শতাধিক মৃত ব্যক্তির লাশ দাফন করেছে ছাত্রলীগ নেতাকর্মীরা। করোনা মহামারিতে ‘দাফন টিম’ গঠন করা ছাত্রলীগের অন্যতম সাহসী উদ্যোগ।

হ্যালো ছাত্রলীগ সেবা _
দেশের বিভিন্ন স্থানে এই সেবার মাধ্যমে ২ লাখ ৯২ হাজার মানুষ সহায়তা পেয়েছে।

জয় বাংলা অক্সিজেন সেবা _
দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর যখন অক্সিজেন সিলিন্ডার সঙ্কট ও দাম অস্বাভাবিকভাবে বেড়ে যায় সেই সময়ে মুমূর্ষু রোগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন সেবার উদ্যোগ গ্রহণ করে বাংলাদেশ ছাত্রলীগের তিন নেতা। তাদের উদ্যোগে এখন পর্যন্ত প্রায় দশ হাজার মানুষ অক্সিজেন সেবা পেয়েছে। ২০২০ সালের ২৫ জুন থেকে তারা ‘জয় বাংলা অক্সিজেন সেবা’ নামে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সেবা চালু করে।

বঙ্গমাতা অক্সিজেন সেবা _
করোনাভাইরাসে আক্রান্ত সংকটাপন্ন রোগীদের জন্য সারা দেশে বিনামূল্যে ‘বঙ্গমাতা অক্সিজেন সেবা’ চালু করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

করোনাকালে অসহায় মানুষের প্রতিদিনের খাদ্য সহায়তায় দিয়েছে ছাত্রলীগ _
করোনাভাইরাস পরিস্থিতিতে ভুগছে পুরো দেশ। বন্ধ হয়ে গেছে অনেক মানুষের আয়-রোজগার। এর মধ্যে অন্যান্য এলাকার মতো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও এর আশপাশের এলাকার ছিন্নমূল মানুষও সংকটাপন্ন পরিস্থিতির মধ্য দিয়ে দিনাতিপাত করছে। একদিকে করোনার ভয়, অন্যদিকে ক্ষুধার জ্বালা। আর এর মধ্যেই এমন শত মানুষের খাদ্য জোগানোর ভার কাঁধে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদস্য ও ছাত্রলীগ নেতা তানভীর হাসান সৈকত। করোনাভাইরাস পরিস্থিতির শুরু থেকে এ কাজ করে গিয়েছেন তরুণ এই ছাত্রনেতা। দুর্দশাপীড়িত মানুষকে সহায়তার জন্য তানভীরকে জাতিসংঘের ‘বাস্তব জীবনের নায়ক’ (রিয়েল লাইফ হিরো) হিসেবে স্বীকৃতি পেয়েছে।

কৃষকের ধান কেটে ঘরে পৌঁছে দে ছাত্রলীগ _
২০২০ সালের ১৮ই এপ্রিল চলমান করোনা পরিস্থিতিতে এক প্রকার অচলবস্থা বিরাজ করছে দেশে। এরই মধ্যে কক্সবাজার সদরের খুরুশকুলের হাফেজ আহমদের ক্ষেতের ধান পেকেছে। ধান কাটার লোক না পেয়ে দুশ্চিন্তাই ভুগছিলেন এই কৃষক। খবর পেয়ে কৃষক হাফেজের ধান কেটে ঘরে পৌঁছে দিয়েছেন জেলা ছাত্রলীগের ৩০ নেতাকর্মী। এর পর সারা বাংলাদেশে ছাত্রলীগ এর নেতা কর্মীরা কৃষকদের ধান কেটে ঘরে পৌঁছে দেয় ছাত্রলীগ।

হ্যালো ছাত্রলীগ অ্যাম্বুলেন্স _
করোনা মহামারির এসময়ে রোগীর স্বজনদের পাশে দাঁড়াতে বান্দরবানে রোগী বহনের জন্য ‘হ্যালো ছাত্রলীগ’অ্যাম্বুলেন্স সেবা চালু করেছিল বান্দরবান জেলা ছাত্রলীগ।

সিলেটে স্মরণকালের ভয়াবহ বন্যায় ছাত্রলীগ এর সেবা _
এই বছর বাংলাদেশে সিলেট এবং সুনামগঞ্জ জেলায় মারাত্মক বন্যায় পানি বন্দী রয়েছে লাখ লাখ মানুষ। ১০ হাজার উপরে বন্যার্তদের মাঝে খাবার বিতরণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। পানি বন্দী অনেক মানুষকে উদ্ধার করে ছাত্রলীগের নেতাকর্মীরা আশ্রয়কেন্দ্রে এনেছে।

ইফতার নিয়ে সাধারণ শিক্ষার্থী এবং রোজাদারের পাশে ছাত্রলীগ _
প্রতি বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সাধারণ শিক্ষার্থী এবং অসহায় মানুষের জন্য জন্য ইফতার কার্যক্রম নিয়ে পাশে দাঁড়ায় বাংলাদেশ ছাত্রলীগ। যেকোনো প্রয়োজনে বাংলাদেশ ছাত্রলীগ শিক্ষার্থীদের পাশে থাকে, এই আয়োজন তারই প্রমাণ।

সূর্যের আলোর মতো তেজোদীপ্ত হয়ে গণমানুষের অধিকার আদায়ে নিয়মিত রাজপথে সোচ্চার এবং ছাত্রসমাজের অভিভাবক হিসেবে প্রতিনিধিত্ব করে চলেছে বাংলাদেশ ছাত্রলীগ। বর্তমান সময়েও বাংলাদেশ ছাত্রলীগ ছাত্রসমাজের কাছে সবচেয়ে জনপ্রিয় ছাত্র সংগঠন। বাংলাদেশ ছাত্রলীগ মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এর ভ্যানগার্ড হিসেবে ছাত্রলীগ কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মী বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার কর্মী।

লেখক: শিক্ষার্থী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়

সারাবাংলা/এসবিডিই/এএসজি

তাজিন মাবুদ ইমন দেশের সব সংকট ও দুর্যোগে বাংলাদেশ ছাত্রলীগ মুক্তমত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর