Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেঁচে থাকার লড়াই [ছবি]


১ সেপ্টেম্বর ২০২০ ০৫:২২

খুলনা জেলার কয়রা উপজেলা। প্রবল বন্যায় ঘর-বাড়ি ডুবে গেছে কয়েকটি ইউনিয়নের। পানির নিচে তলিয়ে গেছে ফসলি জমি, রাস্তা-ঘাট। যত দূর চোখ যায়, শুধু পানি আর পানি। ঠাহর করা যায় না কোথায় ছিল রাস্তা, কোথায় বাড়ির পাশের পুকুর, কোথায়ই বা উঠানখানি। পানিবন্দি এমন পরিস্থিতিতে যেখানে কিছুটা হলেও রয়েছে ডাঙার আভাস, সেখানে কোথাও কোথাও রয়েছে সাঁকো। বাকি জায়গাগুলোতে পানি না পেরিয়ে চলাচলের উপায় নেই। তাই অনেক বাড়িতেই দেখা যায় নৌকা। আপৎকালীন এই সংকট মেটাতে কেউ কেউ ঘরে থাকা বড় ড্রাম মাঝখান দিয়ে কেটে নিয়ে দুই অংশে দু’জনের চলাচলের ব্যবস্থা করে নিয়েছে।

অনেক এলাকা রয়েছে যেখানে আর ঘর-বাড়িতে থাকার মতো কোনো সুযোগ নেই। বন্যাকবলিত এসব মানুষের স্থান হয়েছে বেড়িবাঁধের ওপর। সেখানেই ঘর-সংসার পেতে তারা পাড়ি দিচ্ছেন দুর্যোগের এই কাল। কপোতাক্ষ, সাগবাড়িয়া ও কয়রা নদীপাড়ের চিত্রটা এমনই। এর মধ্যেই আবার মরার ওপর খাঁড়ার ঘা হয়ে সেই আশ্রয়স্থল বেড়িবাঁধেও দেখা দিয়েছে ভাঙন!

এর আগে ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবের শিকার হয়েছিল কয়রা। বেড়িবাঁধের বেশকিছু জায়গায় তখনই দেখা দেয় ভাঙন। কর্তৃপক্ষ কোনো উদ্যোগ না নিলে গত ঈদুল ফিতরের দিনও গ্রামবাসী স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধ রক্ষায় নেমে পড়েন। এলাকাবাসীর অভিযোগ, ২০০৯ সালের ২৫ মে আরেক ঘূর্ণিঝড় আইলার আঘাতে এই বাঁধ ভেঙে যাওয়ার পর যে মেরামত হয়েছিল, তারপর আর এই বাঁধে কোনো কাজ হয়নি। ফলে আম্পানের আঘাত সহ্য করতে পারেনি বেড়িবাঁধটি। পরে এলাকাবাসী রিং বাঁধ দিয়ে পরিস্থিতি সামাল দেয়। এবারের বন্যার সঙ্গে প্রবল জোয়ারে সেই রিং বাঁধেও কয়েক জায়গায় দেখা দেয় ফাঁটল। ফলে প্লাবিত হয় গ্রামের পর গ্রাম।

এবারেও কর্তৃপক্ষ নিরুদ্যোগ থাকায় ফের নিজেদের সহায়-সম্পদ রক্ষায় ফের কাজে নেমে পড়েন এলাকাবাসী। আবারও স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে মেরামত করেন রিং বাঁধের ভাঙন দেখা দেওয়া অংশগুলো। তবে এভাবে কতদিন নিজেদের উদ্যোগে চলবেন আর কর্তৃপক্ষই বা কতদিন নির্বিকার থাকবে— ক্ষুব্ধ এলাকাবাসীর প্রশ্ন সেটিই।

খুলনা জেলার কয়রা উপজেলার কয়েকটি ইউনিয়ন ঘুরে ছবি তুলেছেন সারাবাংলার সিনিয়র ফটো করেসপন্ডেন্ট হাবিবুর রহমান

কয়রা খুলনা জোয়ার টপ নিউজ বন্যা বেড়িবাঁধ রিং বাঁধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর