বিজ্ঞাপন

অভিষিক্ত জাকিরের ব্যাটে প্রতিরোধ

December 17, 2022 | 2:45 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনেই পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। ভারতের ৪০৪ রানের জবাবে প্রথম ইনিংসে ১৫০ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। পিছিয়ে পড়া বাংলাদেশের সামনে পরে দুই ইনিংস মিলিয়ে ৫১২ রানের পাহাড়সম টার্গেট দাঁড় করিয়েছে ভারত। হারের মুখে দাঁড়িয়ে বাংলাদেশ অবশ্য জবাব দিচ্ছে বেশ ভালোই।

বিজ্ঞাপন

দ্বিতীয় ইনিংসে দারুণ ক্রিকেট খেলেছেন দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও অভিষিক্ত জাকির হোসেন। শান্ত ফিফটি করে ফিরলেও সেঞ্চুরির দিকে এগুচ্ছেন তরুণ জাকির। টেস্টের চতুর্থ দিনের চা বিরতি পর্যন্ত বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ১৭৩। ৮২ রানে অপরাজিত জাকির। তার সঙ্গে ২ রানে অপর প্রান্তে আছেন অভিজ্ঞ মুশফিকু রহিম।

চট্টগ্রাম টেস্টে জিততে হলে বিশ্বরেকর্ড গড়তে হবে বাংলাদেশকে। অতীতে ৫১২ রান তাড়া করে জিততে পারেনি কোনো দল। ড্র করাও সহজ নয়। কারণ ড্র করতে হলে দ্বিতীয় ইনিংসে দুই দিনেরও বেশি সময় ব্যাটিং করতে হবে বাংলাদেশকে। কঠিন কাজ করা সম্ভব হবে কিনা সেটা সময়ই বলে দিবে তবে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে খেলছে কিন্তু দারুণ।

শনিবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিনা উইকেটে ৪২ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেছিলেন শান্ত-জাকির। দুজনই রান পেয়েছেন। প্রথম ইনিংসে গোল্ডেন ডাক করা শান্ত ফিরেছেন ১৫৬ বলে ৭টি চারের সাহায্যে ৬৭ রান করে। তার খানিক বাদেই তিনে নামা ইয়াসির আলী রাব্বিকে (৫) হারায় বাংলাদেশ।

বিজ্ঞাপন

চারে নেমে লিটন দাস উইকেটে সেট হয়েছিলেন। প্রথম ইনিংসের মতো তাড়াহুড়া না করে উইকেটে সময় কাটাতে চেয়েছেন টেস্টের সহ-অধিনায়ক। তবে বড় ইনিংস খেলতে পারেননি। ৫৯ বলে ২টি চারের সাহায্যে ১৯ রান করে আউট হয়েছেন। তবে জাকির অপরপ্রান্তে অবিচল। মুশফিকুর রহিমের সঙ্গে দলকে এগিয়ে নিচ্ছেন ৮২ রানে অপরাজিত তরুণ জাকির।

উল্লেখ্য, টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৪০৪ রান তুলেছিল ভারত। পরে বাংলাদেশের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৫০ রানেই। ভারত ২ উইকেটে ২৫৮ রান ‍তুলে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ৫১২।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন