বিজ্ঞাপন

কথা নয়, কাজ দিয়ে আশঙ্কা দূর করতে চান নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী

July 5, 2024 | 7:32 pm

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন সাধারণ নির্বাচনে ভূমিধস জয় পাওয়া লেবার পার্টির নেতা স্যার কিয়ের স্টারমার। টোরি নেতা ঋষি সুনাকের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। শুক্রবার (৫ জুলাই) সকালে বাকিংহাম প্যালেসে রাজা চার্লস তাকে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দেন। এর ঘণ্টাখানেক আগে রাজার কাছে পদত্যাগপত্র দিয়ে বিদায় নেন ঋষি সুনাক।

বিজ্ঞাপন

রাজার কাছ থেকে নিয়োগ পেয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় লন্ডনের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে যান কিয়ের স্টারমার। কার্যালয়ের বাইরে সড়কে দাঁড়িয়ে তিনি প্রধানমন্ত্রী হিসেবে জাতির উদ্দেশে প্রথম ভাষণ দেন। এসময় সড়কের পাশে দাঁড়িয়ে বহু সমর্থক তাকে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে স্বাগত জানান। কিয়ের স্টারমার অনেকের সঙ্গে হাত মেলান। ভাষণ শেষে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রবেশ করেন তিনি। সঙ্গে ছিলেন তার স্ত্রী ভিক্টোরিয়া। এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা -কর্মচারীরা তাদের স্বাগত জানান।

কিয়ের স্টারমারের নেতৃত্বে ১৪ বছর পর ক্ষমতায় ফিরেছে লেবার পার্টি। এবারের নির্বাচনে ৪১২ আসনের ভূমিধস জয় পেয়েছে লেবার পার্টি।১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টি পেয়েছে মাত্র ১২১টি আসন।

starmer-king-charles-election-2024.jpg

বিজ্ঞাপন

ডাউনিং স্ট্রিটে দেওয়া জাতির উদ্দেশে ভাষণে নতুন প্রধানমন্ত্রী বলেন, আমি সবেমাত্র বাকিংহাম প্যালেস থেকে ফিরেছি। সেখানে আমি এই মহান জাতির পরবর্তী সরকার গঠনের জন্য মহামান্য রাজার আমন্ত্রণ গ্রহণ করেছি।

তিনি বলেন, আমি বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনককে ধন্যবাদ জানাতে চাই। আমাদের দেশের প্রথম ব্রিটিশ এশিয়ান প্রধানমন্ত্রী হওয়ার কৃতিত্ব অর্জনে তার যে অতিরিক্ত পরিশ্রমের প্রয়োজন হয়েছে তা কারোরই অবমূল্যায়ন করা উচিত নয়। আমরা আজ তার প্রতি শ্রদ্ধা জানাই।

বিজ্ঞাপন

নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, কিন্তু এখন আমাদের দেশ পরিবর্তনের জন্য, জাতীয় পুনর্নবীকরণ এবং জনসেবামূলক রাজনীতির প্রত্যাবর্তনের জন্য ভোট দিয়েছে।

তিনি বলেন, জনগণের ত্যাগ এবং রাজনীতিবিদদের কাছ থেকে তারা যে সেবা গ্রহণ করে তার মধ্যে ব্যবধান যখন এত বড় হয়, তখন একটি জাতি আশঙ্কার মধ্যে থাকে। আশা, চেতনা, একটি ভালো ভবিষ্যতের বিশ্বাস থেকে জাতি দূরে সরে যায়। এখন এই ক্ষত, এই আস্থার অভাব কেবল কাজ দিয়েই সারতে পারে, কথায় নয়।

তিনি বলেন, আপনি যদি গতকাল লেবার পার্টিকে ভোট দেন, তাহলে আপনার বিশ্বাসকে মূল্যায়ন করা আমাদের দায়িত্ব। আমরা দেশকে পুনর্গঠনের মাধ্যমে আপনার বিশ্বাসের দায়িত্ব পালন করব। কিন্তু আপনি যদি লেবার পার্টিকে ভোট নাও দেন, আমি আপনাকে সরাসরি বলছি: আমার সরকার আপনাকে সেবা দেবে। সবার আগে দেশ, তার পর দল।

স্টারমার বলেন, দেশের মানুষ পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছে। এখন সবকিছু নতুন করে করার সময়। তবে পরিবর্তন রাতারাতি হয় না। পরিবর্তন কোনো সুইচ নয় যে চাপলেই হয়ে যাবে। পরিবর্তন আসতে কিছুটা সময় লাগে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন