Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাবিবুলের পাশে মাশরাফি


১১ ডিসেম্বর ২০১৮ ১২:৪১

।। স্পোর্টস ডেস্ক ।।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে সিরিজে ১-০ তে এগিয়ে আছে বাংলাদেশ। মঙ্গলবার (১১ ডিসেম্বর) সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে টাইগাররা। এই ম্যাচে জয় পেলেই সিরিজ জয় নিশ্চিত করবে বাংলাদেশ দল। আর এই ম্যাচ দিয়েই ওয়ানডেতে অধিনায়কত্বের রেকর্ডে সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনের পাশে নাম লেখালেন অধিনায়ক মাশরাফি।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

২০০৪ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত ওয়ানডে ক্যারিয়ারে সবমিলিয়ে ৬৯টি ওয়ানডেতে দেশের নেতৃত্ব দিয়েছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। অন্যদিকে, ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৬৮টি ম্যাচে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেছেন মাশরাফি বিন মর্তুজা। মঙ্গলবার উইন্ডিজদের বিপক্ষে ম্যাচ দিয়ে সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের ওয়ানডে অধিনায়কত্বের রেকর্ড ছুঁলেন ম্যাশ। আর এই সিরিজের শেষ ম্যাচে হাবিবুল বাশার সুমনকে ছাড়িয়ে যাবেন টাইগার দলপতি।

অবসরের আগে সবমিলিয়ে ৬৯টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে ২৯ ম্যাচে জয় এবং ৪০টি ম্যাচে হার দেখেন হাবিবুল বাশার। যেখানে ম্যাচ জয়ের হার ৪২.০২ শতাংশ। আর এখন পর্যন্ত ৬৮টি ওয়ানডেতে মাশরাফির অধীনে ৩৯টি ম্যাচে জয় এবং ২৭টি ম্যাচে হার দেখেছে টাইগাররা। আর দুটি ম্যাচে কোনো ফলাফল আসেনি। যেখানে জয়ের হার ৫৯.০৯ শতাংশ। এদিক থেকেও হাবিবুলের চেয়ে অনেকটা এগিয়ে আছেন মাশরাফি।

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে এই দু’জন ছাড়াও অধিনায়কত্ব করেছেন আরও ১১ জন। এর মধ্যে সাকিব আল হাসান ৫০টি, মোহাম্মদ আশরাফুল ৩৮টি, মুশফিকুর রহিম ৩৭টি, খালেদ মাসুদ ৩০টি, আমিনুল ইসলাম ১৬টি, আকরাম খান ১৫টি, খালেদ মাহমুদ ১৫টি, গাজী আশরাফ ৭টি, নাঈমুর রহমান ৪টি, মিনহাজুল আবেদীন ২টি ও রাজিন সালেহ ২টি ওয়ানডেতে অধিনায়কত্ব করেন।

বিজ্ঞাপন

সাকিবের নেতৃত্বে ৫০টি ওয়ানডেতে মাঠে নেমে ২৩টি জয় আর ২৬টি ম্যাচে হার দেখেছে বাংলাদেশ। এছাড়াও ৩৮টি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে ৮টি জয় ও ৩০টি ম্যাচে হার দেখেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকের নেতৃত্বে ৩৭টি ওয়ানডেতে ১১টি জয় ও ২৪টি ম্যাচে হারে বাংলাদেশ। আর খালেদ মাসুদের নেতৃত্ব দেয়া ৩০টি ওয়ানডে ম্যাচের মধ্যে ৪টি তে জয় ও ২৪টি ওয়ানডেতে হারে টাইগাররা।

পরিসংখ্যানের দিকে তাকালে অবশ্য সবার চেয়ে এগিয়ে রাখতে হবে মাশরাফি বিন মর্তুজাকেই।

সারাবাংলা/এসএন

ওয়ানডে মাশরাফি বিন মর্তুজা হাবিবুল বাশার সুমন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর