Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পূর্বাচলে স্টেডিয়ামের জন্য বিসিবি পেল প্রায় সাড়ে ৩৭ একর জমি


২ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:২২

।। স্পোর্টস করেসপন্ডেন্ট ।।

পূর্বাচলে স্টেডিয়ামের জন্য প্রায় সাড়ে ৩৭ একর জমি পেয়েছে বিসিবি, জানালেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। শনিবার (২ ফেব্রুয়ারি) বিসিবি সভাপতি গণমাধ্যমে এমনটি জানান।

রাজধানীর পূর্বাচলে ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের লক্ষ্যে কাজ শুরু করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রাথমিক ধাপ হিসেবে বোর্ডের দেয়া অনুমোদন সাপেক্ষে শেষ করা হয়েছে ‘কনসেপচুয়াল ডিজাইনিং’। জায়গাটি বিসিবিকে হস্তান্তর করা হলে ডিজাইন প্রতিস্থাপন করা হবে বলে আগেই জানিয়েছিলেন বিসিবি সিইও নিজাম উদ্দীন চৌধুরী সুজন। বহুল প্রতীক্ষিত পূর্বাচল ক্রিকেট স্টেডিয়ামের নির্মাণকাজ শুরু হয়েছে আরও আগে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অধীনে অত্যাধুনিক প্রযুক্তি সুবিধা সম্পন্ন এই স্টেডিয়াম নির্মিত হবে।

জাতীয় ক্রীড়া পরিষদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) দিতে চেয়েছিল ১৭ একর জমি। তবে, বিসিবি চেয়েছিল ৩০ একর জমি। দুই পক্ষের টানাহ্যাঁচড়ায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামসহ একটি পূর্ণাঙ্গ ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের কাজ শুরু হতে পারছিল না। জমি ভাগাভাগির জটিলতা কেটে গেছে। পূর্বাচলে ১ নম্বর সেক্টরে প্রস্তাবিত আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের জমির জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় চিঠি দিয়ে বিসিবি ও ক্রীড়া পরিষদকে একত্রে বসে আলোচনা করতে বলে। পূর্বাচলে ৩৭ দশমিক ৪৯ একর জমিতে স্টেডিয়াম রাজউক নির্মাণ করবে নাকি জাতীয় ক্রীড়া পরিষদ—এ নিয়ে এক দফা টানাটানির পর সরে দাঁড়ায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

গত বছর যুব ও ক্রীড়া মন্ত্রণালয় অর্থমন্ত্রীর পরামর্শ অনুযায়ী প্রধানমন্ত্রীর বিবেচনা ও অনুমোদনের জন্য যে সারসংক্ষেপ পাঠিয়েছিল, তাতে ক্রিকেট স্টেডিয়াম ও ক্রিকেট একাডেমির জন্য বরাদ্দ রাখা হয় ১৭ একর জমি। বাকি ২০ দশমিক ৪ একর জমি বরাদ্দ রাখা হয় স্টেডিয়াম ছাড়া ক্রীড়া কমপ্লেক্সের অন্যান্য অবকাঠামোর জন্য।

বিজ্ঞাপন

বাংলাদেশের বর্তমান ‘হোম অব ক্রিকেট’ মিরপুর শেরেবাংলা ক্রিকেট কমপ্লেক্সই গড়ে উঠেছে ১৭ একর জমিতে। আধুনিক আন্তর্জাতিক ক্রিকেট কমপ্লেক্স নির্মাণ করতে গেলে কমপক্ষে ৩০ একর জমি লাগবে বলে জানিয়েছিল বিসিবি।

উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামসহ একটি পূর্ণাঙ্গ ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের লক্ষ্যে রাজধানীর পূর্বাচল আবাসিক এলাকায় বিসিবিকে জায়গা বরাদ্দ দেয়া হলেও তা এতোদিন বুঝে পায়নি দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থাটি।

সারাবাংলা/এমআরপি

পূর্বাচল স্টেডিয়াম বিসিবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর