Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন দিনের সফরে বাংলাদেশে আইসিসি চেয়ারম্যান


৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:৪৩

।। স্পোর্টস ডেস্ক ।।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বিপিএল ষষ্ঠ আসরের ফাইনাল। আগেই জানানো হয়, সেখানে উপস্থিত থাকবেন আইসিসির বর্তমান চেয়ারম্যান ও ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এর সাবেক সভাপতি শশাঙ্ক মনোহর। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের অনুরোধে তিনি বাংলাদেশ সফরে এসেছেন। তিন দিনের সফরে শশাঙ্ক মনোহর এখন ঢাকায় অবস্থান করছেন।

গত মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেন বিপিএল গভর্নিং কাউন্সিলের ভারপ্রাপ্ত সভাপতি শেখ সোহেল। তিনি জানান, ‘আইসিসি চেয়ারম্যানকে আমাদের বোর্ড সভাপতি আমন্ত্রণ জানিয়েছেন, তিনি তা গ্রহণ করেছেন।’

শশাঙ্কের সফর বাংলাদেশ ক্রিকেটের জন্য অনেক বড় পাওয়া। আগামীকাল সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে তাকে সংবর্ধণা দেয়া হবে বিসিবির পক্ষ থেকে।

ভারতীয় খ্যাতিমান এই আইনজীবী দুই মেয়াদে ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) চেয়ারম্যান ছিলেন। ২০০৮ সাল থেকে ২০১১ পর্যন্ত প্রথম মেয়াদে, এরপর জগমোহন ডালমিয়ার মৃত্যুর পর ২০১৫ সালের অক্টোবর থেকে পরের বছরের মে পর্যন্ত দ্বিতীয় মেয়াদে। দ্বিতীয় মেয়াদের সময় ভারতীয় বোর্ডের মনোনয়নে ছিলেন আইসিসির চেয়ারম্যানও। এর পর ২০১৬ সালের মে মাসে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন আইসিসির প্রথম স্বাধীন চেয়ারম্যান।

গঠনতন্ত্র সংশোধন করে ক্রিকেট বিশ্বে তুমুল আলোচিত-সমালোচিত ‘বিগ থ্রি’-এর নিয়ন্ত্রণ ভাঙার মূল কৃতিত্ব দেওয়া হয় তাকেই। তবে তার পথচলা মসৃণ ছিল না। প্রথমবার দায়িত্ব নেওয়ার দশ মাস পূর্ণ হওয়ার আগেই পদত্যাগ করেন ব্যক্তিগত কারণ দেখিয়ে। পরে আইসিসি বোর্ডের অনুরোধে সাময়িকভাবে দায়িত্ব চালিয়ে যেতে রাজি হন। শেষ পর্যন্ত মত বদলে আবার পুরোপুরিই থেকে যান দায়িত্বে।

গেল বছরের ১৫ মে আইসিসির চেয়ারম্যান পদের জন্য আর কোনো মনোনয়ন প্রত্যাশী না থাকায় দ্বিতীয়বারের মতো বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। দ্বিতীয় মেয়াদে থাকবেন ২০২০ সালের জুন পর্যন্ত।

সারাবাংলা/এমআরপি

আইসিসি চেয়ারম্যান বিসিবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর