Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংলিশ লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি


১২ মে ২০১৯ ২১:৫০

ইংলিশ প্রিমিয়ার লিগে আট বছর পর আবারো একই মুহূর্তের আবির্ভাব ঘটেছে। শেষবার এমন জমজমাট লড়াই হয়েছিল ২০১১-২০১২ মৌসুমে। লিগের শেষ ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল শিরোপা নির্ধারণের জন্য। এবারো হলো তাই। লিগের শেষ ম্যাচে জয় পেলেই শিরোপা জিতবে ম্যানচেস্টার সিটি নয়তো লিভারপুল। এমন উত্তেজনায় ঠাসা শেষ দিনে শিরোপার হাসি হেসেছে ম্যানচেস্টার সিটি। লিগে টানা দ্বিতীয় মৌসুমে চ্যাম্পিয়ন হলো সিটিজেনরা।

বিজ্ঞাপন

ব্রাইটনকে ৪-১ গোলে হারিয়েছে সিটি। ওদিকে, জয় পেয়েছে লিভারপুল। সাদিও মানের জোড়া গোলে উলভারহ্যাম্পটনকে ২-০ গোলে হারিয়েছে তারা। তবে, শিরোপা জেতার মতো পয়েন্ট আদায় করে নেওয়ার সুযোগ হয়নি অলরেডসদের। মৌসুম শেষে সিটির পয়েন্ট ৯৮, লিভারপুলের ৯৭।

শিরোপার জন্য লড়াইটা ছিল মূলত পেপ গার্দিওয়ালার অপ্রতিরোধ্য ম্যানচেস্টার সিটি আর জার্গেন ক্লপের লিভারপুলের মধ্যে। গতবারের চ্যাম্পিয়ন সিটিজেনরা ছিল লিগ টেবিলে সবার শীর্ষে। তবে পিছিয়ে ছিল না ১৯৮৯-৯০ মৌসুমে শেষবার শিরোপা জেতা লিভারপুলও। ভিন্ন ম্যাচে দু’দলই নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ সময় রাত আটটায় মাঠে নামে।

লিভারপুল ঘরের মাঠে আতিথ্য দেয় উলভারহ্যাম্পটনকে। অন্যদিকে সিটিজেনরা খেলতে নামে ব্রাইটনের মাঠে। যেহেতু দুই দলেরই শিরোপা জেতার সম্ভাবনা ছিল, সেহেতু দুই ভেন্যুতে দু’টি শিরোপা প্রস্তুত ছিল। মাঠে নামার আগে ৩৭ ম্যাচে সিটির সংগ্রহ ছিল ৯৫ পয়েন্ট আর অলরেডসদের সংগ্রহে ছিল ৯৪ পয়েন্ট।

ব্রাইটনের মাঠ দ্য আমেরিকান এক্সপ্রেস কমিউনিটি স্টেডিয়ামে ম্যাচের ২৭ মিনিটের মাথায় স্বাগতিকরা গোল উল্লাসে মেতে উঠে। ৩৫ বছর বয়সী ইংলিশ ফরোয়ার্ড গ্লেন মারে ব্রাইটনকে এগিয়ে নেন। মারের হেড থেকে গোল হজমের পরেই যেন জেগে উঠে ম্যানচেস্টার সিটি। আতিথ্য নেওয়া দলটি এক মিনিট পরেই ম্যাচে সমতায় ফেরে। সিটিজেনদের আর্জেন্টাইন তারকা সার্জিও আগুয়েরো ম্যাচের ২৮তম মিনিটে গোল করেন। ম্যাচের ফল তখন ১-১। আগুয়েরো ২০১৬-১৭ মৌসুমে সিটির জার্সিতে করেছিলেন ৩৩ গোল, এই মৌসুমে তার নামের পাশে জমা হয় ৩২ গোল।

৩৮ মিনিটের মাথায় লিড নেয় গার্দিওয়ালার শিষ্যরা। কর্নার কিক থেকে রিয়াদ মাহরেজ ব্রাইটনের ডি-বক্সের ছয় গজে বল পাঠান। উড়ে আসা বলে হেড করেন সেন্টারব্যাক অ্যামেরিক লাপোর্তে। এই ফরাসির ছোঁয়ায় বল ব্রাইটনের জালে জড়ালে সিটিজেনরা এগিয়ে যায় ২-১ গোলে। বিরতির আগে এই স্কোরেই শেষ হয় খেলা।

বিজ্ঞাপন

বিরতির পর ম্যাচের ৬১ মিনিটের মাথায় সিটির ইংলিশ তারকা রাহিম স্টার্লিংয়ের শট রুখে দেন ব্রাইটনের গোলরক্ষক। ৬৩ মিনিটের মাথায় দলের তৃতীয় গোলটি করেন আলজেরিয়ান তারকা রিয়াদ মাহরেজ। ডেভিড সিলভার পাস থেকে বাড়ানো বলে ডি-বক্সের ঠিক বাইরে থেকে দুই ডিফেন্ডারকে বোকা বানিয়ে শট নেন মাহরেজ। ব্রাইটনের গোলরক্ষক রায়ানের হাতের ছোঁয়া লাগলেও বল জড়ায় জালে। ৩-১ ব্যবধানে এগিয়ে যায় ম্যানচেস্টার সিটি।

৭২ মিনিটের মাথায় সিটি ব্যবধান বাড়িয়ে ৪-১ গোলে নিয়ে যায়। ২৫ গজ দূর থেকে নেওয়া ইকালো গুন্ডোগানের জোরালো শট ব্রাইটনের জালে আশ্রয় নেয়। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই স্কোরেই জয় নিয়ে মাঠ ছাড়ে সিটি। টানা দ্বিতীয় মৌসুমে শিরোপা ঘরেই রাখলো ইংলিশ জায়ান্টরা।

এদিকে, লিগের শেষ ম্যাচে লিভারপুল মুখোমুখি হয় উলভসের। এফএ কাপে উলভসের কাছে হেরেই বাদ পড়তে হয়েছিল লিভারপুলকে। ঘরের মাঠ অ্যানফিল্ডে ম্যাচের ১৭তম মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। সেনেগালের তারকা সাদিও মানের গোলে লিড নেয় অলরেডসরা। এই গোলে তার নামের পাশে জমা হয় ২৫টি গোল।

৪২ মিনিটের মাথায় উলভারহ্যাম্পটনের আইরিশ ফুটবলার পিটার দোহার্টির শট বারে লেগে ফিরে আসে। সমতায় ফেরা হয়নি আতিথ্য নেওয়া দলটির। বিরতির আগে এগিয়ে থাকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠা লিভারপুল।

ম্যাচের ৮১তম মিনিটে নিজের জোড়া গোল পূর্ণ করেন সাদিও মানে। এই মৌসুমের ২৬তম আর লিগের ২২তম গোলটি করেন তিনি। লিভারপুল এগিয়ে যায় ২-০ গোলের ব্যবধানে। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই স্কোরেই জয় নিয়ে মাঠ ছাড়ে অলরেডসরা। মৌসুম শেষ করে দুইয়ে থেকে।

সারাবাংলা/এমআরপি

ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি লিভারপুল

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর