Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (শোয়েব মালিক)


২৩ মে ২০১৯ ১৫:৪২

চাপের মুখে টপঅর্ডার ব্যাটসম্যানরা যখন ভেঙে পড়েন, ব্যর্থ হয়ে ফিরে যান সাজঘরে। তখন হাল ধরতে প্রয়োজন হয় একজন ত্রাতার। যে কিনা দলের বিপর্যয় সামলে দলকে একটি সম্মানজনক অবস্থানে নিয়ে যান। আবার দলের প্রয়োজনে যিনি হয়ে উঠেন পুরোদস্থর বোলার। প্রতিপক্ষের রানের লাগাম টেনে ধরে বল হাতে নিয়ে হয়ে যান কৃপণ। এমন এক অভিজ্ঞ অলরাউন্ডারকে নিয়ে বিশ্বকাপ মিশনে নামবে পাকিস্তান।

প্রায় ২০ বছর ধরে পাকিস্তানের জার্সি গায়ে খেলছেন শোয়েব মালিক। আর এই ২০ বছরে নানা চড়াই উৎরাই পেরিয়েই আজকের অভিজ্ঞতা সম্পন্ন মালিক।

মাত্র ১৭ বছর বয়সে অভিষেক ঘটে পাকিস্তান জাতীয় দলে। তারকাখচিত পাকিস্তান দলে তখন খেলতেন ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, সাঈদ আনোয়ারের মতো ক্রিকেটাররা। সে দলে মালিকের থিতু হতে অবশ্য সময় লেগেছে বেশ। তবে নিজেকে মানিয়ে নিয়েছেন পাকিস্তান দলে।

১৯৯৯ সালে উইন্ডিজের বিপক্ষে শারজায় অভিষেক ঘটে শোয়েব মালিকের। বোলিং অলরাউন্ডার হিসেবে দলে জায়গা করে নিয়েছিলেন এই ক্রিকেটার। ওডিআইতে অভিষেকের ঠিক দুই বছর পর টেস্ট ক্রিকেটে যাত্রা শুরু হয় তার। ২০০১ সালে মুলতানে বাংলাদেশের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট দিয়েই শুরু। এরপর জাতীয় দলকে দিয়েছেন নেতৃত্বও।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শোয়েব মালিক তার ২০ বছরের ক্রিকেটীয় ক্যারিয়ারে খেলেছেন ২৮৪টি ম্যাচ। আর ৩৫ গড়ে সংগ্রহ করেছেন ৭৫২৬ রান। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ভারতের বিপক্ষে ১৪৩ রান। বোলার মালিক ঠিক ব্যাটসম্যান মালিকের মতোই দ্যুতি ছড়িয়েছেন। ২৮৪ ম্যাচে উইকেট নিয়েছেন ১৫৭টি। তবে উইকেট সংগ্রহের থেকে প্রতিপক্ষের রানের লাগাম টেনে ধরতে যেন বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন মালিক। তাই তো ৪.৬৬ ইকোনোমি তার দীর্ঘ ক্যারিয়ারে। সেরা বোলিং ফিগার ১৯ রানের বিনিময়ে ৪ উইকেট।

দীর্ঘ ক্যারিয়ারে শোয়েব মালিক দেখেছেন চারটি ক্রিকেট বিশ্বকাপ। তবে অবিশ্বাস্য হলেও সত্য যে মাত্র একটি বিশ্বকাপে নিজেকে প্রমাণের সুযোগ পেয়েছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। বিশ্বকাপের মঞ্চে মাত্র ৩টি ম্যাচ খেলেছেন শোয়েব মালিক। তিন ম্যাচে ৯২ রান আর একটি মাত্র উইকেট সংগ্রহ করেছেন তিনি।

তবে নানান চড়াই উৎরাইয়ের পরেও এবার বিশ্বকাপে জায়গা করে নিয়েছেন এই পাকিস্তানি। আর বিশ্বকাপ মঞ্চে নিজের সেরাটা দেওয়ার আক্ষেপ ঘোঁচাতেও প্রাণপণ চেষ্টা চালিয়ে যাবেন। বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নেওয়ার জন্য ২০১৮ সালে টেস্ট ক্রিকেট থেকেও নিয়েছিলেন অবসর। আর নিশ্চিতভাবেই বলা যায় এই বিশ্বকাপই হতে যাচ্ছে শোয়েব মালিকের ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। নিজেকে বিশ্বের মঞ্চে প্রমাণের শেষ সুযোগ।

এবারের পাকিস্তান স্কোয়াডের সব থেকে অভিজ্ঞ ক্রিকেটার তিনি। আর তার অভিজ্ঞতাকে পুরোপুরি কাজে লাগিয়ে বিশ্বকাপে ভালো করতে প্রস্তুত পাকিস্তান। তবে বিশ্বকাপের মঞ্চে কেমন পারফরম্যান্স করেন সেটাই দেখার বিষয়।

সারাবাংলা/এসএস/এমআরপি

** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (হারদিক পান্ডিয়া)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (থিসারা পেরেরা)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (সাকিব)

অলরাউন্ডার ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ পাকিস্তান বিশ্বকাপ স্পেশাল শোয়েব মালিক


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর