Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (জেপি ডুমিনি)


২৬ মে ২০১৯ ১৬:৫৪

দক্ষিণ আফ্রিকা হয়তো ক্রিকেট বিশ্বের সব থেকে ধারাবাহিক দলের একটি। দর্শকদের মতে তারা সব সময়ই ভালো ক্রিকেট খেলে। সমস্যাটা দাঁড়ায় কেবল বিশ্বকাপের মঞ্চে গিয়ে। কিংবদন্তি ক্রিকেটাররা দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে মাঠ মাতিয়েছেন। ইতিহাস সেরা অলরাউন্ডারদের একজন জ্যাক ক্যালিসও ছিলেন এই দলেরই সদস্য। আর তারই উত্তরসূরি হিসেবে দক্ষিণ আফ্রিকা দলে অলরাউন্ডারের প্রতিনিধিত্ব করছেন জেপি ডুমিনি।

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে জন্মগ্রহণ করা ডুমিনির বয়স এখন ৩৫ বছর। আর বিশ্বকাপের পরেই তুলে রাখবেন ব্যাট-বল, তা নিশ্চিত করেছেন নিজেই। ১৯৮৪ সালের ১৪ এপ্রিল জন্মগ্রহণ করেন এই ব্যাটিং অলরাউন্ডার। প্রায় ১৫ বছর ধরে প্রোটিয়াদের জার্সি গায়ে চড়িয়ে খেলছেন এই ক্রিকেটার।

শ্রীলঙ্কার বিপক্ষে ২০০৪ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ডুমিনির। তবে সে সময় নিয়মিত ছিলেন না দলে। ২০০৭ বিশ্বকাপ যখন শুরু হয় তখন ডুমিনির ক্রিকেট ক্যারিয়ারের বয়স ৩ বছর। কিন্তু তারপরেও জায়গা হয়নি বিশ্বকাপ স্কোয়াডে। প্রথম বিশ্বকাপ খেলতে অপেক্ষা করতে হয় অভিষেকের সাত বছর পর্যন্ত। ২০১১ সালে বাংলাদেশ-ভারত-শ্রীলঙ্কায় আয়োজিত বিশ্বকাপের মধ্য দিয়ে ক্রিকেটের সব থেকে বড় মঞ্চে খেলার সুযোগ পান এই ক্রিকেটার।

ক্রিকেটের সব থেকে বড় মঞ্চে দু’বার অংশ্রগ্রহণের সুযোগে ডুমিনি খেলেছেন ১৩টি ম্যাচ। আর ১৩ ম্যাচে একটি সেঞ্চুরি এবং একটি ফিফটিতে তার মোট সংগ্রহ ৩৮৮ রান। আছে প্রায় ৪৪ গড় এবং ১০০ এর কাছাকাছি স্ট্রাইক রেটও।

২০০৪ সালে ওডিআইতে অভিষেকের পর প্রোটিয়াদের জার্সি গায়ে খেলেছেন ১৯৪টি আন্তর্জাতিক ম্যাচ। আর ১৭৫ ইনিংসে ব্যাট হাতে নেমে নিজের বইয়ে যোগ করেছেন ৫০৪৭ রান। সর্বোচ্চ ১৫০ রান করার পাশাপাশি ৪টি শতক এবং ২৭টি অর্ধ শতক হাঁকিয়েছেন এই অলরাউন্ডার।

ব্যাটিংটাই ডুমিনির কাছে বেশি গুরুত্বপূর্ণ হলেও অফ স্পিন অলরাউন্ডার হিসেবেও দলে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। বিশ্বকাপের মঞ্চে বল হাতে ১১ ইনিংসে তুলে নিয়েছেন ৮টি উইকেট। আর ১৩১ টি ইনিংসে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ঝুলিতে নিয়েছেন ৬৮ উইকেট। তবে ডুমিনি উইকেট শিকারি বোলার ছিলেন না ক্যারিয়ার জুড়ে কখনোই। সব সময়ই মিতব্যয়ী বোলার হিসেবে প্রমাণ করেছেন নিজেকে। তাই তো ব্যাটসম্যানদের স্বর্গ সময়েও ডুমিনির ইকোনমি রেট মাত্র ৫.৩৪।

ইংল্যান্ড বিশ্বকাপে প্রোটিয়াদের সব থেকে অভিজ্ঞ ক্রিকেটার ডুমিনি। আর তাদের বিশ্বকাপ ব্যর্থতা ঘোঁচানোর মিশনের সব থেকে বড় সেনাদের একজনও তিনিই। বিশ্বকাপে নিজের অভিজ্ঞতা কতটুকু কাজে লাগাতে পারবেন তার দেখা মিলবে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষেই। যা পারেননি ক্যালিস কিংবা শন পোলকরা তা করে দেখাতে প্রস্তুত ডুমিনিরা। তবে তার জন্য বিশ্বকাপের পর্দা ওঠা পর্যন্ত অপেক্ষা করতে হবে ক্রিকেট অনুরাগীদের।

সারাবাংলা/এসএস/এমআরপি

** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (বেন স্টোকস)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (শোয়েব মালিক)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (হারদিক পান্ডিয়া)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (থিসারা পেরেরা)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (সাকিব)

অলরাউন্ডার ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ জেপি ডুমিনি দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ স্পেশাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর