Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (জেমস নিশাম)


২৯ মে ২০১৯ ১৪:০১

শান্তির দেশ নিউজিল্যান্ডের অকল্যান্ডে ১৭ সেপ্টেম্বর ১৯৯০ সালে জন্মগ্রহণ করেন জেমস ডগলাস শিহাম নিশাম। কে ভেবেছিল বড় হয়ে জ্যাকব ওরাম, ড্যানিয়েল ভেট্টোরিদের কিউই জার্সি পরে মাঠ মাতাবেন? কেউ প্রত্যাশা না করলেও নিজের স্বপ্ন পূরণ করেছেন এই ব্ল্যাক ক্যাপস তারকা।

মাত্র ২৩ বছর বয়সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০১৩ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে এই বামহাতি ব্যাটসম্যানের। নিশাম সর্বপ্রথম কিউইদের নজরে আসেন অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে। সে বিশ্বকাপে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্স করে নজরে আসেন কিউই ক্রিকেট বোর্ডের।

আর সেখান থেকেই নিউজিল্যান্ডের জার্সিতে চোখ নিশামের। এরপরে দক্ষিণ আফ্রিকা সফরে দলে প্রথমবারের মতো ডাক পান তিনি। সে সফরে প্রথমে টি-টোয়েন্টি দিয়ে জাতীয় দলে পথ চলা আর এরপরই ওয়ানডেতে পথ চলা শুরু। তবে ক্রিকেটের সব থেকে প্রাচীন এবং মর্যাদাপূর্ণ সংস্করণ টেস্টে পথ চলা শুরু হয় আরও এক বছর পরে। ২০১৪ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে নিশামের।

নিশাম মূলত একজন ব্যাটিং অলরাউন্ডার। তবে তার মিডিয়াম পেস দলের জন্য অনেক বেশি গুরত্বপূর্ণ। অভিষেকের পর ছয় বছর পেরিয়ে গেছে তবে নিশাম কিউদের জার্সি গায়ে খেলেছেন মাত্র ৪৯টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ৩১ গড়ে নিশামের সংগ্রহ ১০১৫ রান। আর স্ট্রাইক রেট ১০৫ এর উপরে। অন্যদিকে বোলার নিশামও ব্যাটসম্যান নিশামের মতোই ভয়ংকর। ৪৬ ইনিংসে তার সংগ্রহ ৪৪টি উইকেট। ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ৪২ রানে ৪ উইকেট।

যখন দ্রুত রান তোলার প্রয়োজন আর হাতে আছে খুব কম সময়, ঠিক সে সময়ে জ্বলে উঠতে জুড়ি নেই নিশামের। ব্যাট হাতে এই হার্ডহিটার আবার নিজের কার্যকরী মিডিয়াম পেস দিয়ে ঘায়েল করেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের। কিছুটা খরুচে হলেও দলের প্রয়োজনের মুহূর্তে সব সময়ই ব্রেক থ্রু এনে দলকে স্বস্তিতে নিয়ে যান নিশামই।

ধারাবাহিক ভাবে ভালো খেলা কিউইরা কখনোই বিশ্বকাপ জয়ের স্বাদ পায়নি। বিশ্বকাপের সব থেকে কাছে গিয়েছিল গেল বিশ্বকাপ। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড দুই দেশই যৌথ আয়োজক ছিল সেবারের বিশ্বকাপের। টুর্নামেন্ট জুড়ে দারুণ খেলেছিল ব্ল্যাক ক্যাপসরা, তবে শেষ পর্যন্ত ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ শিরোপা হাত ছাড়া হয়েছিল তাদের। তবে এবার আবারও বিশ্বকাপ শিরোপার জন্য লড়াই করতে প্রস্তুত কিউইরা। আরও বেশি শক্তি সঞ্চয় করে নিজেদের সেরাটা উজাড় করে দিত প্রস্তুত তারা।

আর এই লক্ষ্যে ব্যাটে কিংবা বলে উভয় ক্ষেত্রে কিইউদের ভরসার অন্যতম প্রতীক হয়ে আছেন জেমস নিশাম। তবে বিশ্বকাপের মঞ্চে কেমন পারফরম্যান্স করেন তা দেখার বিষয়। ২০১৩ সালে অভিষেক ঘটলেও ২০১৫ তে ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপ খেলার সুযোগ হয়নি তার। তাই তো এবারের ইংল্যান্ড বিশ্বকাপে নিজেকে প্রমাণের জন্য এবং দেশের জন্য বড় কিছু করতে মরিয়া জেমস নিশাম।

সারাবাংলা/এসএস/এমআরপি

** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (গ্লেন ম্যাক্সওয়েল)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (আন্দ্রে রাসেল)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (জেপি ডুমিনি)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (বেন স্টোকস)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (শোয়েব মালিক)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (হারদিক পান্ডিয়া)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (থিসারা পেরেরা)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (সাকিব)

অলরাউন্ডার ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ জেমস নিশাম নিউজিল্যান্ড বিশ্বকাপ স্পেশাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর