Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (রশিদ খান)


২৯ মে ২০১৯ ১৯:৫৭

যুদ্ধবিদ্ধস্ত আফগানিস্তানকে একটু প্রশান্তি এনে দিয়েছে ক্রিকেট। আন্দোলন করা আর আহাজারি ছাড়া এক স্থানে কয়েক হাজার মানুষকে সমবেত হতে দেখা এখন আর আফগানের চিত্র নেই। কেবল ক্রিকেটেই দেখা মেলে কিছু মানুষ একসাথে জড়ো হয়ে তাদের দেশের ক্রিকেট উপভোগ করতে। যুদ্ধ যখন কিছুটা স্তিমিত হয়েছে তখনই আফগানরা ঘুরে দাঁড়ানোর চেষ্টায় মরিয়া। তাই তো ২০০১ সালে আইসিসির সদস্য পদ গ্রহণ আফগানদের। আর সেখান থেকে পিছে ফিরে তাকানোর যেনো সময়ই নেই ক্রিকেটের তরুণ এই তুর্কীদের।

তবে ২০০১ সালে আইসিসির সদস্যপদ লাভ করলেও প্রথম ওয়ানডে ম্যাচের স্বাদ পেতে আফগানদের অপেক্ষা করতে হয় ২০০৯ সাল পর্যন্ত। স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ক্রিকেটে নিজেদের যাত্রা শুরু করে তারা। ২০১০ সালে টি-টোয়েন্টিতে অভিষেক আফগানদের আর ২০১৭ সালে ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদার টেস্ট ক্রিকেট খেলার গৌরব অর্জন করে। ২০১৮ সালে ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে শুরু ক্রিকেটের পূর্ণাঙ্গ সদস্য হিসেবে নতুন পথ চলা।

আফগান ক্রিকেটের উত্থান শুরু যখন থেকে তারপর থেকে দেশের হয়ে নাম লিখিয়েছেন বিশ্ব সেরা এক ক্রিকেটার। পরিবারের কাছে রশিদ খান আরমান নামে পরিচিত হলেও ক্রিকেট বিশ্বের কাছে তিনি পরিচিত রশিদ খান নামেই। বর্তমান আফগানিস্তান জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবেই দায়িত্ব পালন করছেন।

বয়স মাত্র ২০ পেরিয়েছেন রশিদ। ১৯৯৮ সালে ২০ সেপ্টেম্বর যুদ্ধবিদ্ধস্ত আফগানের নঙ্গরহারে জন্ম এই ক্রিকেটারের। তবে কে ভাবতে পেরেছিল একদিন ক্রিকেট যুদ্ধের বিজয়ী সেনা হবেন এই ছেলে। মাত্র ১৭ বছর বয়সে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে রশিদের। আর একই বছরে টি-টোয়েন্টিতেও যাত্রা শুরু করেন এই আফগান অলরাউন্ডার। মাত্র ১৭ বছর বয়সেই লেগ স্পিন দিয়ে ক্রিকেট বিশ্বের মন জয় করে নিয়েছেন তরুণ রশিদ খান। ১৮ বছর পূর্ণ করার আগেই ক্রিকেট বিশ্বে তার লেগ স্পিনের প্রশংসায় পঞ্চমুখ বিশ্লেষকরা। তবে এতে এত কম বয়সে যশ খ্যাতি আরও যেন ভয়ংকর করেছে রশিদ খানকে।

তাই তো বয়স ২০ এর কোঠায় পৌঁছানোর আগেই টি-টোয়েন্টি আর ওয়ানডে ক্রিকেটে সেরা বোলারের খেতাব জয়। আর কেবল বল হাতে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেই ক্ষান্ত হননি রশিদ। ব্যাট হাতেও ঘুরিয়েছেন ছড়ি। লেগ স্পিনার হিসেবে দলে যোগ দিলেও এখন পুরোদস্থর অলরাউন্ডার বনে গেছেন তিনি। অলরাউন্ডার তালিকার শীর্ষে উঠতে পেছনে ফেলেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকেও।

চার বছরের ওয়ানডে ক্যারিয়ারে ৫৯টি ম্যাচ খেলেছেন রশিদ। তবে এই ৫৯ ম্যাচের মাত্র ৪৪টি ইনিংসেই ব্যাট হাতে মাঠে দেখা গেছে তাকে। প্রায় ২৩ গড়ে ১০১ স্ট্রাইকরেট নিয়ে রশিদের মোট সংগ্রহ ৭৯৮ রান। কোনো শতকের দেখা না পেলেও ক্যারিয়ারে আছে চারটি অর্ধশতক।

ব্যাট হাতে ধারাবাহিক না হলেও বেশ ভয়ংকর রশিদ। বল হাতে সব সময়ই ধারাবাহিক আর ভয়ংকর তিনি। ক্যারিয়ারের ৫৯ ম্যাচের ৫৬ ইনিংসেই বল হাতে প্রতিপক্ষের শিবিরে ছড়িয়েছেন ত্রাস আর তাই তো মাত্র ৫৬ ইনিংসেই ১২৫ উইকেট তুলে নিয়েছেন নিজের ঝুলিতে। আর বোলার হিসেবে প্রতিপক্ষের রানের চাকার লাগাম টেনে ধরার মতো কৌশল তার থেকে ভালো জানে না কেউই। তাই তো রশিদের ইকোনমি রেট বর্তমানে খেলা যেকোনো বোলারের থেকে ঢের কম। মাত্র ৩.৯০ ইকোনমি রেট নিয়ে বল করা বোলারের সংখ্যা ক্রিকেট বিশ্ব দেখেছে অনেক কমই। আর এই ক’বছরেই এক ইনিংসে পাঁচ উইকেট তুলে নিয়েছেন চারবার।

এসবই ছিল রশিদের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের পরিসংখ্যান। ইংল্যান্ড বিশ্বকাপে আফগানিস্তান কতটা দূরে যাবে। বাঘা বাঘা ক্রিকেট খেলুড়ে দেশগুলোর মনে কতটা ভয় সৃষ্টি করতে পারবে তা নিয়ে হয়তো থাকতে পারে মত-দ্বিমত। তবে বিশ্বকাপে রশিদ খান যে প্রতিপক্ষের মনে ত্রাস সৃষ্টি করবে তার ভয়ংকরী লেগ স্পিন দিয়ে তা নিয়ে দ্বিমত থাকতে পারে না। যদিও বিশ্বকাপ শুরু ঠিক আগ মুহূর্তে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান হারিয়েছেন সাকিব আল হাসানের কাছে। তবে দ্বিতীয় স্থানে থেকেও সাকিবকে অনেক কঠিন চ্যালেঞ্জ জানাবেন রশিদ খান।

সারাবাংলা/এসএস/এমআরপি

** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (জেমস নিশাম)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (গ্লেন ম্যাক্সওয়েল)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (আন্দ্রে রাসেল)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (জেপি ডুমিনি)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (বেন স্টোকস)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (শোয়েব মালিক)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (হারদিক পান্ডিয়া)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (থিসারা পেরেরা)
** বিশ্বকাপে ব্যাট-বলে সমান তালে লড়বে যারা (সাকিব)

অলরাউন্ডার আফগানিস্তান ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল রশিদ খান


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর