Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানদের বিরুদ্ধে আজ ব্রিস্টলে খেলবে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া


১ জুন ২০১৯ ১১:১৮

ঘরের মাঠে ২০১৫ সালের বিশ্বকাপ শিরোপা জেতে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড বিশ্বকাপেও শিরোপা ধরে রাখার লক্ষ্যে শনিবার (১ জুন) বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা মুখোমুখি আফগানিস্তানের বিপক্ষে।

ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় নিজেদের বিশ্বকাপ মিশনের প্রথম ম্যাচে মাঠে নামবে অস্ট্রেলিয়া। আফগানিস্তানের থেকে খাতা কলমে এবং মাঠের পারফরম্যান্স উভয় ক্ষেত্রে এগিয়ে থেকেই এ ম্যাচ শুরু করবে অজিরা। তবে বিশ্বকাপে ঘটতে পারে যেকোনো ঘটনা তাই হালকা ভাবে নেওয়ার সুযোগ নেই কাউকেই।

ঘরের মাঠে ২০১৫ সালে আফগানদের সাথে দেখায় অজিরা জিতেছিল বিশ্ব রেকর্ড গড়ে। সেবার ডেভিড ওয়ার্নারের ঝড়ো ১৭৭ রান আর স্টিভ স্মিথের ৯৫ রানের উপর ভর করে বিশ্বকাপের ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহ দাঁড় করায় ৪১৭।

আফগানদের সামনে পাহাড়সম রানের লক্ষ্য। আর এতেই কুপোকাত আফগানরা। ৩৮ ওভারে মাত্র ১৪২ রানে অল আউট তারা। আর অস্ট্রেলিয়া তুলে নেয় বিশ্বকাপের ইতিহাসে রানের ব্যবধানে সব থেকে বড় জয়।

তবে এর পর পাল্টেছে অজি ক্রিকেটের সময়। বল টেম্পারিং কেলেঙ্কারিতে ফেঁসে দল থেকে নিষিদ্ধ হয়েছিলেন স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নার। তবে ইংল্যান্ড বিশ্বকাপের ঠিক আগেই নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরেন এই দুই তারকা। আর সেই সাথে আফগানদের ক্রিকেটেও এসেছে দারুণ সসাফল্য।

দুই বছর আগেই টেস্ট ক্রিকেটের মর্যাদা লাভ করেছে। দলও গুছিয়ে নিয়েছে তারা। এখন তৈরি বিশ্বকাপে নিজেদের সেরাটা তুলে ধরতে। তাই তো অজি অধিনায়ক সমীহ করেই কথা বললেন আফগানদের।

অ্যারণ ফিঞ্চ আফগান ম্যাচ সম্পর্কে বলেন, ‘২০১৫ সালটা এখন অতীত। সেই সময় থেকে আফগানরা নিজেদের ক্রিকেটে অনেক সাফল্য পেয়েছে। তারা আর আগের সেই দলটি নেই, এখন তারা অনেক শক্তিশালী। আর তাই আমি মনে করি সেবারের মতো অত সহজে এবার ওদের হারানো সম্ভব হবে না।’

ইংল্যান্ডের পিচ সব সময় পেস বান্ধব হলে স্পিনারদেরও ভাল করার সুযোগ থাকে এখানে। অজিদের শক্তির জায়গা যেখানে গতি ঠিক সেখানেই আফগানদের শক্তি রশিদ খান, মুজিব আর মোহাম্মদ নবীর মতো দারুণ স্পিনার।

দীর্ঘ দিনের ইনজুরি কাটিয়ে দলের সাথে যোগ দিয়েছেন অজিদের বোলিং নেতৃত্ব দেওয়া মিচেল স্টার্ক। আর তার সাথে যোগ্য সঙ্গী হিসেবে আছে প্যাট কামিন্স। আর নিষেধাজ্ঞা কাটিয়ে দলে যোগ দেওয়া ওয়ার্নার আর স্মিথও আছেন অসাধারণ ফর্মে।

বিশ্বকাপের আগে পাকিস্তানকে ধবল ধোলাই করে অস্ট্রেলিয়া। আর নিউজিল্যান্ডের সাথে আন অফিসিয়াল প্রস্তুতি সিরিজেও জয় ২-১ এর ব্যবধানে। বিশ্বকাপের মূল পর্বের শুরুর আগে প্রস্তুতি ম্যাচে স্বাগতিক ইংলিশদেরও হারিয়েছে অজিরা।

সব মিলিয়ে বিশ্বকাপে এবারও ফেভারিট অস্ট্রেলিয়া। অধিনায়ক অ্যারণ ফিঞ্চও দলের জয়ের ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

** ওয়াসিমের চোখে ধোনিই ভারতের তুরুপের তাস

সারাবাংলা/এসএস

অস্ট্রেলিয়া অস্ট্রেলিয়া-আফগানিস্তান আফগানিস্তান ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ ডেভিড ওয়ার্নার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর