Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড


১৪ জুন ২০১৯ ১৫:০৫

উইন্ডিজের বিপক্ষে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। উভয় দলই নিজেদের চতুর্থ ম্যাচে সাউদাম্পটনের হ্যাম্পশায়ার বোলে শুক্রবার (১৪ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় মাঠে নামবে।

বিশ্বকাপের প্রথম দুই আসরের শিরোপাধারী উইন্ডিজ আর শিরোপা জয়টা এসেছিল এই ইংলিশদের মাটিতেই। তবে সেখানেই থেমে আছে উইন্ডিজের সাফল্য কথা। আর এদিকে নিজের প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ের আশায় পঞ্চমবারের মতো বিশ্বকাপ আয়োজন করছে ইংল্যান্ড। প্রথম তিন ম্যাচে দুই জয় আর একটিতে হেরে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে ইংলিশরা। অন্যদিকে সমান তিন ম্যাচে এক জয়, এক পরাজয় আর এক ড্র নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে অবস্থান উইন্ডিজের।

দুই দলের অবস্থান আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ইংল্যান্ড আছে সবার শীর্ষে। ইংলিশদের রেটিং পয়েন্ট ১২৫,আর ৭৭ পয়েন্ট নিয়ে ৮ম স্থানে আছে উইন্ডিজ।

তবে র‍্যাংকিং কিংবা অতীত দিয়ে বিশ্বকাপে কোনো দলকে বিচার করা সম্ভব নয়। বিশ্বকাপের মতো বড় আসরে যেকোনো কিছু ঘটে যেতে পারে। যেখানে র‍্যাংকিং কোন মূল্য বহন করে না। মহারণের মাঠে ব্যাটে বলে পারফর্ম করেই ম্যাচ জিততে হয় সব দলকেই।

মাঠের লড়াইয়ে দু’দলই আছে দারুণ ছন্দে। বিশ্বকাপে দু’দলই হেরেছে মাত্র একটি করে ম্যাচ। যদিও ইংলিশরা জিতেছে দুইটি ম্যাচ আর উইন্ডিজ জিতেছে কেবল একটি ম্যাচ আর অপরটি বৃষ্টির কারণে পরিত্যক্ত।

শেষ ১৯৭৯ সালে কিংবদন্তি অধিনায়ক ক্লাইভ লয়েডের হাত ধরে জোড়া শিরোপা জিতেছিল উইন্ডিজ দল। তবে এরপরে আর শিরোপার স্বাদ উপভোগ করতে পারেনি ক্যারিবীয়রা। তবে প্রথম ক্রিকেট বিশ্বকাপে ১৯৭৫ সালে এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই বিশ্বকাপ জয় করেছিল ক্যারিবীয়রা।

এবারের বিশ্বকাপের আগে ব্যাটিং বোলিং দুই জায়গাতেই দারুণ ফর্মে আছে উইন্ডিজ এবং অস্ট্রেলিয়া দল। যদিও আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের কাছে শিরোপা হারিয়েছে উইন্ডিজ। তবে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই নিজেদের জাত চিনিয়েছে ক্যারিবীয়রা। পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়েছে তারা। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১৫ রানে হেরেছে তারা। আর নিজেদের তৃতীয় ম্যাচটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ার বেশ পিছিয়ে গেছে উইন্ডিজরা।

প্রতি ম্যাচেই নিজেদের ছাড়িয়ে যাওয়ার প্রত্যয় ইংলিশদের। ফর্মে আছেন দলের টপ অর্ডার ব্যাটসম্যান থেকে শুরু করে লোয়ার অর্ডার ব্যাটসম্যান পর্যন্ত সবাই। আর বোলাররাও আছেন অগ্নিঝরা ফর্মে। জোফরা আর্চার, মার্ক উডদের নিয়ে গড়া পেস লাইন আপও আছে বিধ্বংসী ফর্মে।

ভেন্যু: সাউথাম্পটনের হ্যাম্পশায়ারে অবস্থিত হ্যাম্পশায়ার বোল নামেই পরিচিত এই স্টেডিয়ামটি। এর আগে দ্যা রোজ বোল কিংবা দ্যা এগিয়াস বোল নামেও পরিচিত ছিল এই মাঠটি। ভারত আর দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপে যাত্রা শুরু হচ্ছে হ্যাম্পশায়ার বোলের।

২০০১ সালে নির্মিত স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা প্রায় ১৭ হাজার। ২০১১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে ক্রিকেটের সব থেকে প্রাচীন সংস্করণ টেস্টে অভিষেক ঘটে এই স্টেডিয়ামটি। তবে তার আগে ২০০৩ সালে দক্ষিন আফ্রিকা এবং জিম্বাবুয়ের মধ্যকার ওডিআই ম্যাচ দিয়ে সুচনা হয় একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের করা ৩৫৯ রানই এই মাঠে এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৬টি, ইংল্যান্ড জয়ী: ৫টি। উইন্ডিজ জয়ী: ১টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৯৬টি ইংল্যান্ড জয়ী: ৪৯টি। উইন্ডিজ জয়ী: ৪২টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ৫টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর ইংল্যান্ড: জেসন রয়, জোফরা আর্চার, উইন্ডিজ: ক্রিস গেইল, জেসন হোল্ডার।

ইংল্যান্ড একাদশ: জেসন রয়, জনি বেয়ারেস্ট্রো, জো রুট, ইয়ন মরগান (অধিনায়ক), জশ বাটলার, বেন স্টোকস, লিয়াম প্লাঙ্কিট, জোফরা আর্চার, আদিল রশিদ এবং মার্ক উড।

উইন্ডিজের একাদশ: ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, নিকোলাস পুরান, শিমরন হেতমায়ার, জেসন হোল্ডার(অধিনায়ক), আন্দ্রে রাসেল, কার্লোশ ব্র্যাথওয়েট, শেল্ডন কটরেল, ওশান থমাস এবং শ্যানন গ্যাব্রিয়েল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: বিশ্বকাপে এখন পর্যন্ত সেরা পারফরম্যান্স যাদের

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড-উইন্ডিজ ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টস


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর