Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধোনিদের ব্যাটিংয়ের কোনো ব্যাখ্যা নেই গাঙ্গুলির


১ জুলাই ২০১৯ ১৩:৫২

ইংলিশদের বিপক্ষে জিততে পারলেই নিশ্চিত এবারের বিশ্বকাপের সেমি ফাইনালের টিকিট। তবে ৩৩৮ রানের বিশাল রানের লক্ষ্য তাড়া করতে নেমে সে রানেই চাপা পড়ে ভারতীয় ব্যাটিং লাইন আপ। ম্যাচ তো হেরেছেই সেই সাথে সমালোচিত ভারতীয় ব্যাটসম্যানদের ব্যাটিংয়ের ধরন। আর সব থেকে বেশি সমালোচিত হয়েছেন শেষদিকে সেট ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি।

আর সমালোচনা কেবল যে সমর্থকদের কাছ থেক এসেছে এমন নয়। ক্রিকেট বিশ্লেষক থেকে শুরু করে ধোনির ওপর চটেছেন সাবেক ক্রিকেটার এবং কমেন্টেটররাও। কমেন্ট্রি বক্সে যখন ধোনির ব্যাটিং দেখে অবাক নাসির হোসেন-সৌরভ গাঙ্গুলিরা, ঠিক সে সময়েই গ্যালারি ফাঁকা হতে শুরু করেছে। যারা সকাল থেকে এজবাস্টনে ভিড় করেছিলেন ভারতকে সমর্থন করার জন্য, তারাই ম্যাচ শেষ হওয়ার আগে বেরিয়ে যাচ্ছিলেন ধোনিদের সমালোচনা করতে করতে।

বিজ্ঞাপন

নাসির হোসেন কম্নট্রি বক্সে বসে বলেন, ‘কী ঘটছে কিছুই বুঝতে পারছি না। ধোনি, কী করতে চাইছ তুমি? অন্তত চেষ্টা তো করে দেখতে পারো।’ নাসিরের সাথে তাল মিলিয়ে সৌরভ গাঙ্গুলিও অবাক। আর অবাক হয়ে বললেন, ‘আমার কাছে এই খেলার কোনো ব্যাখ্যা নেই।’

ভারতের শেষের দিকের ব্যাটিং দেখে ভক্ত থেকে শুরু করে বিশেষজ্ঞ, ধারাভাষ্যকার সকলেই বিস্মিত। কেউ কেউ মুখের ভাষা হারিয়ে ফেলছেন। মহেন্দ্র সিংহ ধোনি আর কেদার যাদবের ক্রিকেটকে তীব্র ধিক্কার জানানো শুরু হয়েছে চারপাশে। এজবাস্টনের বাইরে দাঁড়িয়েই কেউ কেউ সরব, ‘এটা কোনও ক্রিকেট হল? পারব না ঠিক আছে। চেষ্টা তো করে দেখব।’ যখন বড় শট খেলতে হতো ম্যাচ জেতার জন্য, তখনও ধোনি আর কেদার খেলেননি বড় কোনো শট। তাদের যেন জয়ের কোনো ইচ্ছায় নেই। তাদের ইচ্ছার অভাব দেখেই ক্ষুদ্ধ্ব ভারতীয় ক্রিকেট সমর্থকেরা।

বিজ্ঞাপন

টুর্নামেন্টে প্রথম পাওয়ার প্লে’র দশ ওভারে রান তোলার দিক থেকে ভারত শেষের দিক থেকে দ্বিতীয়। কেবল মাত্র দক্ষিণ আফ্রিকা আছে কোহলিদের থেকে পেছনে। খুব বেশি সাবধানী ভঙ্গি নিয়ে ফেলছেন ভারতীয় দল? এখন ওয়ান ডে-তে ইংল্যান্ডের মতো দল নিয়মিতই চারশো রান তুলছে। সেখানে এই উইকেট বাঁচিয়ে বাঁচিয়ে শেষে গিয়ে আক্রমণের নীতি সব সময় কাজে আসবে, এমন নিশ্চয়তা নেই।

আর এই নীতি যে আসলেই কাজে আসবে না সব সময় তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল ইংল্যান্ড ম্যাচ। যেখানে শেষ দিকে ভারতের হাতে রয়েছে পাঁচটি উইকেট সে সময়েও ধোনি এবং যাদব খেলছিলেন উইকেট বাঁচিয়ে।
ধোনি যখন উইকেটে আসেন তখন ভারতের সংগ্রহ ৩৯.১ ওভারে ২২৬ রান আর ছিল৫টি উইকেটও। হাতে ছিল ৬৫টি বল আর প্রয়োজন ছিল ১১২ রান। ওভার প্রতি ১২ রান তোলা প্রয়োজন আর ঠিক তখনই ধোনি সাবধানী ইনিংস খেলছেন। এমন তো যে এমন পরিস্থিতিতে ভারতকে কখনো বের করে আনেননি ধোনি।

তবে ইংল্যান্ডের সাথে ম্যাচে এমন কোনো আকাঙ্খার দেখা মেলেনি ধোনির। প্রথম থেকেই ধীর গতির ব্যাটিংটাই পুড়িয়েছে ভারতে সমর্থকদের। আর ভারতীয় ব্যাটসম্যানদের চেষ্টার কমতিটাই তাদের ক্ষতকে আরও কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: ভারতের সাথে উইকেট বুঝে খেলবে বাংলাদেশ: ওয়ালশ

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ নাসির হোসেন ভারত-ইংল্যান্ড মহেন্দ্র সিং ধোনি সৌরভ গাঙ্গুলি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর