Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোড টু দ্য লর্ডস-নিউজিল্যান্ড


১৩ জুলাই ২০১৯ ১৩:০০

বিশ্বকাপের ১২তম আসর বসেছে ক্রিকেটের জন্মস্থান ইংল্যান্ডে। রোববার (১৪ জুলাই) স্বাগতিক ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনাল দিয়ে পর্দা নামতে যাচ্ছে এবারের আসরের। সেমি ফাইনালে শক্তিশালী ভারতকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে নিউজিল্যান্ড। আর অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় ইংলিশরা। তবে যতটা সহজে শব্দে লেখা হয় ততটা সহজে ফাইনালের টিকিট মেলেনি কিউইদের।

ক্রিকেটের মহারণের ফাইনালের টিকিট নিশ্চিত করতে কিউইদের পোড়াতে হয়েছে অনেক খড়কুটো। নিজেদের সর্বোচ্চটুকুরও বেশি দিয়ে চেষ্টা করতে হয়েছে তাদের। কখনো সমীকরণে বাদ পড়েছেন, কখনো আন্ডারডগ হয়ে খেলেছে ম্যাচ। কখনো বাদ পড়েছে আবার কখনো জায়গা করে নিয়েছে ফেবারিটের তালিকায়। তবে শেষ পর্যন্ত কিউইরা খেলছেন লর্ডসের ফাইনালে।

বিজ্ঞাপন

বিশ্বকাপে কিউইদের লড়াই শুরু ১ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে শ্রীলঙ্কাকে ১০ উইকেটের ব্যবধানে এক প্রকার উড়িয়ে দিয়েই শুভ সূচনা কিউইদের। কিউই পেসারদের কাছে যেন পাত্তায় পায়নি লঙ্কান ব্যাটসম্যানরা।

কার্ডিফ থেকে এবার লন্ডনে, সোফিয়া গার্ডেন্স থেকে দ্য ওভাল। আর শ্রীলঙ্কা থেকে বাংলাদেশ, প্রতিপক্ষ বদলালেও কিউইদের ম্যাচের ফলাফল বদলায়নি। যদিও লঙ্কানদের যেভাবে উড়িয়ে দিয়েছিল টাইগারদের সেভাবে হারাতে পারেনি। ৫ জুন লন্ডনের দ্য ওভালে বাংলাদেশের বিপক্ষে কষ্টার্জিত ২ উইকেটের জয়েই সন্তুষ্ট ব্ল্যাক ক্যাপসরা।

গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে কিউইরা মুখোমুখি আফগানিস্তানের বিপক্ষে। অনুমেয় ফলাফলই দেখলো ক্রিকেট বিশ্ব। ৮ জুন টনটনে আফগানদের বিপক্ষে আবারও বড় জয় নিউজিল্যান্ডের। ৭ উইকেটের বড় জয়ে নিশ্চিত শীর্ষ স্থান।

বিজ্ঞাপন

১৩ জুন নিজেদের চতুর্থ ম্যাচে নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে ভারতের মুখোমুখি নিউজিল্যান্ড। তবে দুর্ভাগ্যবশত ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল বৃষ্টির কারণে। তাই তো শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করে খুশি থাকতে হয়েছিল দু’দলকে।

সেমি ফাইনালের আরও কাছে যাওয়ার লক্ষ্যে কিউইরা নিজেদের পঞ্চম ম্যাচে মুখোমুখি দক্ষিণ আফ্রিকার। বার্মিংহামের এজবাস্টনে প্রোটিয়াদের বিপক্ষে জয় ৪ উইকেটের। আর গ্রুপ পর্বের প্রথম পাঁচ ম্যাচের চারটিতে জয় এবং একটি ড্র নিয়ে কিউইদের সংগ্রহ তখন ৯ পয়েন্ট। এক প্রকার নিশ্চিত তাদের সেমি ফাইনাল।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ২২ জুন কিউইদের সামনে উইন্ডিজ। বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে প্রস্তুত কেইন উইলিয়ামসনের দল। ম্যাচ জুড়ে অনেক নাটকীয়তার পরও শেষ হাসি সেই কিউইদেরই। উইন্ডিজের অনেক লড়াইয়ের পর মাত্র ৫ রানের জয়ের দেখা মেলে ব্ল্যাক ক্যাপস শিবিরে। আর তখনও কেউ ভাবতে পারেনি সামনে কি অপেক্ষা করছে উইলিয়ামসনদের সামনে।

গ্রুপ পর্বের ছয় ম্যাচ শেষে কিউইরা অপরাজিত। পাঁচ জয়ের সাথে এক ড্র, নামের পাশে ১১ পয়েন্ট আর তালিকার শীর্ষস্থান। সমর্থকরা ধরেই নিয়েছিল বাকি ম্যাচ গুলোও সহজেই জিতবে কিউইরা। আর গ্রুপের শীর্ষ দল হিসেবেই সেমি ফাইনালের টিকিট কাটবে তারা।

নিজেদের শেষ তিন ম্যাচে যথাক্রমে পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের কাছে হেরে প্রায় বিদায়ের ঘন্টা বেজে গিয়েছিল কিউইদের সাঁজ ঘরে। তবে নেট রানরেটের সহায়তায় পাকিস্তানকে পেছনে ফেলে শেষ পর্যন্ত চতুর্থ দল হিসেবে জায়গা করে নেয় সেমি ফাইনালে।

ক্রিকেট বিশ্লেষকরা তো বলেই দিয়েছিলেন সেমি ফাইনালের সব থেকে দুর্বল দল এই নিউজিল্যান্ডই। আর লর্ডসের ফাইনাল খেলার টিকিট এবং কিউইদের মাঝে দাঁড়িয়ে শক্তিশালী ভারত। গ্রুপ পর্বে যারা মাত্র একটি ম্যাচ হেরেছিল। গ্রুপ পর্বের শীর্ষ দল হিসেবেই বিশ্বকাপের সেমি ফাইনাল খেলছে তারা। শুরুটাও কিউইদের বিপক্ষে ভারতের দুর্দান্ত। তবে এই ম্যাচ ঘিরে আবারও চোখ রাঙালো আকাশ। বৃষ্টিতে ভেসে গেল নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের ব্যাটিং যখন ৪৬.১ ওভার তখন।

কিউইরা ধন্যবাদ জানাতেই পারে আইসিসিকে কারণ সেমি ফাইনালের জন্য ছিল রিজার্ভ-ডে। রিজার্ভ-ডে না থাকলে ম্যাচ পরিত্যক্ত হলে গ্রুপ পর্বের শীর্ষ দল থাকার কারণে লর্ডসের ফাইনালের টিকিট উঠতো বিরাট কোহলির হাতেই। তবে রিজার্ভ-ডে’তে দলের মোট সংগ্রহ ২১১ থেকে ২৩৯ নিয়ে থামে কিউই ব্যাটসম্যানরা। ভারতের সামনে লর্ডসের টিকিট জিততে লক্ষ্য মাত্র ২৪০।

ব্যাট করতে নেমে শুরুতেই কিউই পেসার ম্যাট হেনরি এবং ট্রেন্ট বোল্টের তোপে ভেঙে পড়ে ভারতীয় টপ অর্ডার। মাত্র ৫ রানে রোহিত শর্মা, লোকেশ রাহুল এবং বিরাট কোহলিকে সাঁজ ঘরে পাঠিয়ে দেন এই দুই পেসার। এরপর একে একে দীনেশ কার্তিক, রিশব পন্ত এবং হারদিক পান্ডিয়ার উইকেট তুলে নেয় কিউইরা। তবে রবীন্দ্র জাদেজা এবং মহেন্দ্র সিং ধোনির ব্যাটে কিছুটা আশা দেখে ভারত কিন্তু আবারও কিউ পেসারদের তাণ্ডবে বিদায় জাদেজার। এরপর চাপের মুখে রান আউট হয়ে ফিরে যান ধোনিও। শেষ পর্যন ২২১ রানে থামে ভারতের ইনিংস। আর কিউইরা ১৮ রানে ম্যাচ জিতে ছিনিয়ে নেয় লর্ডসের ফাইনালের টিকিট।

রোববার (১৪ জুলাই) লন্ডনের লর্ডসের স্বাগতিক ইংলিশদের বিপক্ষে নিজেদের ইতিহাসের প্রথম শিরোপা জয়ের লক্ষ্যে লড়বে নিউজিল্যান্ড। গ্রুপ পর্বের শুরুতে যেমন পারফরম্যান্স দিয়ে শুরু সেমিতে তার থেকেও দারুণ ভাবে লড়াই করে ফাইনালে কিউইরা। বিশ্বকাপ শিরোপা এবং কিউইদের মাঝখানে দাঁড়িয়ে চোখ রাঙাচ্ছে থ্রি লায়ন্সরা। ম্যাচ শুরু বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: ফাইনালের এক টিকিটের দাম ১৭ লাখ!

সারাবাংলা/এসএস

কিউই ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ নিউজিল্যান্ড-ইংল্যান্ড ফাইনাল বিশ্বকাপ স্পেশাল ব্ল্যাক ক্যাপস লর্ডস

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর