Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইসিসির হল অব ফেইমে শচীন


১৯ জুলাই ২০১৯ ১৫:০০

বৃহস্পতিবার (১৮ জুলাই) লন্ডনে অনুষ্ঠিত হয়েছে আইসিসির বার্ষিক সম্মেলন। আর এই সভার মাধ্যমে আইসিসি হল অব ফেইমে অন্তর্ভুক্ত করা হয়েছে ভারতের ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার কমপক্ষে পাঁচ বছর পর আইসিসির হল অব ফেইমে জায়গা পেতে পারেন একজন ক্রিকেটার। আর শচীন টেন্ডুলকার ২০১৩ সালের নভেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান। আর নিয়ম অনুযায়ী পাঁচ বছর অতিক্রম হওয়ার পর পরই এই সম্মাননা অর্জন করলেন এই কিংবদন্তি।

বিজ্ঞাপন

তবে শচীনের আগে আরও পাঁচ ভারতীয় ক্রিকেটার আইসিসির হল অব ফেইমে জায়গা করে নিয়েছেন। ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার হিসেবে এবার হল অব ফেইমে নিজের নাম লিখিয়েছেন শচীন। তার আগে সুনীল গাভাস্কার, বিষেন সিং বেদি, কপিল দেব, অনিল কুম্বলে এবং রাহুল দ্রাবিড় পেয়েছেন আইসিসির এই বিশেষ সম্মাননা।

কিংবদন্তি শচীনের ব্যাটিং রেকর্ড রয়েছে অসংখ্য। ক্যারিয়ার জুড়ে কত শত রেকর্ড গড়েছেন এবং ভেঙেছেন কত শত রেকর্ড। একমাত্র ক্রিকেটার হিসেবে খেলেছেন দুইশ টেস্ট। টেস্টে করেছেন প্রায় ১৬ হাজার রান। ওয়ানডেতে ১৮ হাজারেরও বেশ রান আছে নামের পাশে। ক্রিকেটের দুই সংস্করণেই সর্বোচ্চ রানের মালিক এই ব্যাটিং কিংবদন্তি। ভারতীয় দলের ২০১১ সালের বিশ্বকাপ জয়েও রেখেছিলেন সামনে থেকে ভূমিকা। আর এছাড়াও একমাত্র ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে একশটি সেঞ্চুরিও করেছেন শচীন।

এছাড়াও অষ্টম নারী ক্রিকেটার হিসেবে হল অব ফেইমে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার ফিটস প্যাট্রিক। ১৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার দুটি বিশ্বকাপ জয়ে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

বিজ্ঞাপন

আরও পড়ুন: আঘাত পাওয়া ক্রিকেটার বদলির নতুন নিয়ম আইসিসির

সারাবাংলা/এসএস

আইসিসি ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকার ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার হল অব ফেইম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর