Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬ হাজারি ক্লাবে মুশফিক


২৮ জুলাই ২০১৯ ১৬:০৫

বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফর দিয়ে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে নেমে ওয়ানডে ক্যারিয়ারের ২০০তম ইনিংসে ব্যাটিং করেন মুশফিকুর রহিম। দ্বিতীয় ম্যাচের আগে মিস্টার ডিপেন্ডেবল খ্যাত টাইগারদের এই মিডলঅর্ডার একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন।

লঙ্কান সিরিজের প্রথম ম্যাচের মধ্য দিয়ে মুশফিক খেলেন নিজের ২১৪তম ম্যাচ। নিজের ২০০তম ইনিংস খেলা মুশি দাঁড়িয়েছিলেন ওয়ানডে ক্যারিয়ারে ছয় হাজার রান পূর্ণ করার সামনে। সেই ম্যাচে হয়নি। ২১৫তম ম্যাচের ২০১তম ইনিংসে মুশফিক ব্যক্তিগত ৮ রান করে ৬ হাজারি ক্লাবের সদস্য হলেন।

বিজ্ঞাপন

এই ম্যাচের আগে মুশফিক ২০০ ইনিংসে ব্যাট হাতে নেমে করেছেন ৫৯৯২ রান। নামের পাশে ৩৬টি অর্ধশতক এবং ৭টি শতক। ক্যারিয়ারে ব্যক্তিগত সর্বোচ্চ রান ১৪৪, আর এই সর্বোচ্চ রান করেছিলেন লঙ্কানদের বিপক্ষেই।

প্রথম ম্যাচে লঙ্কানদের বিপক্ষে ৩১৫ রানের টার্গেটে ব্যাট করতে নামে বাংলাদেশ। ব্যাট হাতে চার নম্বরে নামা মুশফিক ওয়ানডে ক্যারিয়ারের ৩৬তম ফিফটি পূর্ণ করেন। ইনিংসের ৩৯তম ওভারে দলীয় ১৯৯ রানের মাথায় বিদায় নেন মুশফিক। তার আগে ৮৬ বলে পাঁচটি বাউন্ডারিতে করেন ৬৭ রান।

তাতে মুশি ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ডেভিড বুন আর দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা জন্টি রোডসকে। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় মুশফিক এখন ৬১ নম্বরে। অস্ট্রেলিয়ান গ্রেট ডেভিড বুন ১৮১ ম্যাচের ১৭৭ ইনিংসে করেছেন ৫৯৬৪ রান আর প্রোটিয়া তারকা জন্টি রোডস ২৪৫ ম্যাচের ২২০ ইনিংসে করেছেন ৫৯৩৫ রান।

বিজ্ঞাপন

এই ম্যাচের আগে মুশফিক ৩৫.৮৮ গড়ে সাতটি সেঞ্চুরির পাশাপাশি হাঁকিয়েছেন ৩৬টি ফিফটি। ডেভিড বুন ৩৭.০৪ গড়ে ৫টি সেঞ্চুরির পাশাপাশি হাঁকিয়েছেন ৩৭টি ফিফটি। আর জন্টি রোডস ৩৫.১১ গড়ে দুটি সেঞ্চুরির পাশাপাশি হাঁকিয়েছেন ৩৩টি ফিফটি।

সিরিজের আগে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মুশফিক করেছিলেন ৫০ রান। সিরিজের প্রথম ম্যাচে করেন ৬৭ রান। তার আগে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৮, নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯, ইংল্যান্ডের বিপক্ষে ৪৪, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১, অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ১০২, আফগানিস্তানের বিপক্ষে ৮৩, ভারতের বিপক্ষে ২৪ আর পাকিস্তানের বিপক্ষে করেছিলেন ১৬ রান।

৬ হাজার রান ওয়ানডে মিস্টার ডিপেন্ডেবল মুশফিক

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর