Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপ স্বপ্নের পথটা হার দিয়ে শুরু করলো মেয়েরা


১৫ সেপ্টেম্বর ২০১৯ ২০:০১

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্বের ফাইনালে উঠতে পারলে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে বাংলাদেশ। এমন একটা স্বপ্ন নিয়ে থাইল্যান্ডে পাড়ি দিয়েছিল লাল-সবুজের মেয়েরা। স্বপ্নের পথে গলার প্রথম কাটা ছিল আয়োজক থাইল্যান্ড। গ্রুপ পর্বে অপরাজিত চ্যাম্পিয়নরা চূড়ান্তপর্বের মিশন শুরু করেছে হার দিয়ে।

থাইল্যান্ডের চনবুড়ি স্টেডিয়ামে স্বাগতিকদের কাছে ১-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশের মেয়েরা।

ম্যাচের শুরুটা অবশ্য থাইল্যান্ডকে চমকে দিয়ে শুরু করেছিল বাঘিনীরা। ৩ মিনিটে শামসুন্নাহারের দুর্দান্ত পাস থেকে ডি বক্সের ভেতরে গোলরক্ষক হোমায়ানিয়েনের সঙ্গে গোলের সুযোগ মিস করেছেন আনুচিং মগিনি। এক মিনিট পরই থাইল্যান্ডের রক্ষণভাগে আবারও আক্রমন নিয়ে এগিয়ে যায় বাংলাদেশ। বারের বাইরে দিয়ে মেরে দিলে আরেকবার এগিয়ে যাওয়ার সুযোগ নষ্ট হয় মেয়েদের।

এভাবেই প্রথমার্ধ্বে গোলশূন্য ড্র করে দ্বিতীয়ার্ধে নামে দুই দলই। এবার ম্যাচে প্রভাব রেখে চলে আয়োজক দেশ থাইল্যান্ড। ৫৩ মিনিটে ডি বক্সের বেশ বাইরে ফ্রি-কিক পেলে সেই সুযোগটা পরিপূর্ণভাবে কাজে লাগায় স্বাগতিকদের ফুটবলার প্রমথোগমি। ফ্রি-কিক থেকে বাঁকানো শটে রুপনাকে বোকা বানিয়ে বল জালে পাঠালে ১-০ ব্যবধানে পিছিয়ে পরে বাংলাদেশ।

ওই এক গোলেই জয় নিশ্চিত করে থাইল্যান্ড। পরে একটা পেনাল্টি পেলেও ব্যবধান বাড়াতে পারেনি থাইল্যান্ড। এই সুযোগ কাজে লাগাতে পারেনি ছোটনের শিষ্যরা। মণিকা চাকমা-মারিয়া মান্ডা-তহুরা আর সাজেদার গোল মিস মহড়ায় হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশের।

চূড়ান্ত পর্বের আগে এএফসি অঃ ১৬ নারী চ্যাম্পিয়নশিপের প্রাথমিক বাছাইপর্বে বাহরাইনকে ১০-০, লেবাননকে ৮-০, সংযুক্ত আরব আমিরাতকে ৭-০ ও শক্তিশালী ভিয়েতনামকে ২-০ গোল ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

দ্বিতীয় রাউন্ডেও সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত। ফিলিপাইনকে ১০-০ ও মিয়ানমারকে ১-০ ব্যবধানে হারিয়ে এএফসির চূড়ান্তপর্ব নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। শেষ ম্যাচে অবশ্য চীনের প্রাচীর ভেদ করে জয় তুলে আনা সম্ভব হয়নি মেয়েদের। তবে, লড়াকু ফুটবল খেলে তারা প্রমাণ করেছে যোগ্যতার। সঙ্গে টিকিট নিশ্চিত করেছে সামনের বছরে অঃ ১৭ নারী বিশ্বকাপের চূড়ান্ত বাছাইপর্ব।

চূড়ান্ত বাছাইয়ে লাল-সবুজদের প্রতিপক্ষ জাপান, অস্ট্রেলিয়া ও স্বাগতিক থাইল্যান্ড। এই বাধা পেরিয়ে সেমিতেও জিততে পারলেই মিলবে বিশ্বকাপের টিকিট। অন্য গ্রুপে ‘বি’তে আছে দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, ভিয়েতনাম ও চীন। সব মিলিয়ে কঠিন চ্যালেঞ্জের মুখেই মেয়েরা।

হার দিয়ে মিশন শুরু করাটাকে দুর্ভাগ্য বলে উল্লেখ করেছেন গোলাম রব্বানী ছোটন, ‘প্রথমেই বলেছি ম্যাচটা কম্পিটিটিভ হবে। দুই দলই ভালো খেলেছে। আমাদের মেয়েরা ভালো খেলেছে। তাদের একশ’ ভাগ দিয়েছে। ভাগ্যের জন্য আজকে জেতা হয়নি আমাদের। ব্যাড লাক বলতে পারেন।’

বুধবার (১৮ সেপ্টেম্বর) জাপানের সঙ্গে লড়বে বাংলাদেশ। ২১ সেপ্টেম্বর নিজেদের শেষ ও তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে মাঠে নামবে মারিয়া মান্ডারা।

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ বাংলাদেশ মনিকা চাকমা মারিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর