Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুরস্কারের আড়ালে থাকা মেসি-রোনালদোর আরও কিছু


২৪ সেপ্টেম্বর ২০১৯ ১৭:১৯

ক্রিস্টিয়ানো রোনালদো আর ভার্জিল ফন ডাইককে হারিয়ে ২০১৯ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতেছেন লিওনেল মেসি। ভোটের র‌্যাংক বিচারে ৪৬ পয়েন্ট নিয়ে পুরস্কার জিতেছেন মেসি, ফন ডাইক পেয়েছেন ৩৮ পয়েন্ট ও রোনালদো পেয়েছেন ৩৬ পয়েন্ট।

জাতীয় দলের কোচ, অধিনায়ক, সাংবাদিক ও সমর্থকদের ভোটকে সমান ২৫ শতাংশ ধরে এ পুরস্কার দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক মেসি-রোনালদোর এই পুরস্কারের আড়ালে আরও কিছু তথ্য।

মিলানে অপেরা হাউজ লা স্কালায় সোমবার ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। বার্সেলোনার আর্জেন্টাইন তারকার হাতে পুরস্কারটি তুলে দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

*** ক্যারিয়ারে এই নিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন আর্জেন্টাইন তারকা মেসি।

*** পুরস্কার বিতরণীতে যাননি রোনালদো। বরং বাসায় বসে সময় কাটিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। এ সময় একটি ইনস্টাগ্রাম পোস্ট করেন পর্তুগিজ তারকা। সেখানে লিখেছেন, ‘ধৈর্য আর অধ্যবসায় দিয়েই পেশাদারকে অপেশাদারের থেকে আলাদা করে। কারও একার পক্ষে সবকিছু করা হয়তো সম্ভব নয়, কিন্তু নিজের স্বপ্ন পূরণের লক্ষ্যে যা যা দরকার সেগুলো করতেই হবে। এখন যেটি অনেক বড়, সেটি শুরুতে কিন্তু ছোটই ছিল। মনে রাখবেন, রাতের পর সব সময়ই দিন আসে।’

*** ফিফা বর্ষসেরা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রোনালদো এর আগেও আসেননি। গত বছরও তিনি আগেই বুঝতে পেরেছিলেন প্রথম হতে পারবেন না। সেবার পুরস্কার উঠেছিল রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচের হাতে।

*** এদিকে, ট্রফি হাতে মেসি জানান, ‘দলীয় সাফল্য, দলগত পুরস্কারই আমার কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে দ্য বেস্ট পুরস্কারের মুহূর্তটিও আমার জন্য দারুণ একটা মুহূর্ত।’

*** সেরা নির্বাচনে ভোট দিয়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভূঁইয়া। তারা দুজনই প্রথম ভোট দিয়েছেন মেসির বাক্সে। আর দ্বিতীয় ভোটটা গিয়েছে রোনালদোর বাক্সে। বাংলাদেশের কোচ জেমি ডে তৃতীয় ভোটটি দিয়েছেন ফন ডাইককে আর জামাল ভূঁইয়া তৃতীয় ভোটটি দিয়েছেন রিয়াল মাদ্রিদের বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ডকে।

*** গত মৌসুমে ৫১ ম্যাচ খেলে ৫০ গোল করেছেন মেসি। বার্সার জার্সিতে আরেকটি লা লিগার শিরোপা জিতেছিলেন। ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও জিতেছিলেন। তবে, চ্যাম্পিয়ন্স লিগ আর কোপা দেল রে জেতা হয়নি মেসির। জাতীয় দল আর্জেন্টিনার জার্সিতে কোপা আমেরিকার সেমি ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল মেসিকে।

*** জাতীয় দলের অধিনায়ক হিসেবে মেসি আর রোনালদো ভোট দিতে পেরেছেন। মেসি তার প্রথম ভোট দিয়েছেন লিভারপুলের সেনেগাল তারকা সাদিও মানেকে আর দ্বিতীয় ভোটটি দিয়েছেন রোনালদোকে। তৃতীয় ভোটটি দিয়েছেন ক্লাব সতীর্থ ফ্রেঙ্কি দি ইয়ংকে। রোনালদো তার তিন জনের তালিকায় মেসিকে রাখেননি। রোনালদো তার ক্লাব সতীর্থ ম্যাথিয়াস দি লিটকে দিয়েছেন প্রথম ভোট, দি ইয়ংকে দ্বিতীয় ও পিএসজি তারকা কাইলিয়ান এমবাপ্পেকে তৃতীয় ভোট দিয়েছেন।

** কে হচ্ছেন ফিফার ‘দ্য বেস্ট’
** রেকর্ড গড়ে ফিফার বর্ষসেরা লিওনেল মেসি
** ফিফার বর্ষসেরা দলে রিয়ালের চার ফুটবলার
** ফিফা নারী ‘দ্য বেস্ট’ বিশ্বকাপজয়ী রাপিনো
** বছরের সেরা গোলরক্ষক অ্যালিসন, কোচ জার্গেন ক্লপ

দ্য বেস্ট ফিফা মেসি রোনালদো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর