Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিববিহীন একবছর কেমন কাটবে দেশের ক্রিকেট?


৩০ অক্টোবর ২০১৯ ০০:০১

ভারতীয় বুকি আগারাওয়ালের ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর তা গোপন রাখায় সাকিব আল হাসানকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি। তবে তথ্য গোপন রাখলেও পরে তা স্বীকার ও আইসিসি’র দুর্নীতি দমন ইউনিট আকু’কে পূর্ণ সহযোগিতা করায় একবছর স্থগিত করা হয়েছে তার শাস্তি। অর্থাৎ আগামী একবছর কোনো ধরনের ক্রিকেটে অংশ নিতে পারবেন না তিনি। সে হিসাবে ২০২০ সালের ২৯ অক্টোবর থেকে ফের মাঠে ফেরার সুযোগ পাবেন সাকিব।

বিজ্ঞাপন

এ অবস্থায় এমন প্রশ্ন অবান্তর নয়— নিষেধাজ্ঞার এই একবছর কেমন চলবে এ দেশের ক্রিকেট? এক সাকিবকে হারিয়ে কতটাই বা ক্ষতিগ্রস্ত হলো এশিয়ার উঠতি পরাশক্তির তকমা পাওয়া বাংলাদেশ?

আরও পড়ুন- বুকির সঙ্গে সাকিবের কথোপকথন: আইসিসি’র দেওয়া ১৬ তথ্য

সেই প্রশ্নের উত্তর খুঁজতে সারাবাংলা কথা বলেছে লাল সবুজের সাবেক সাবেক দুই অধিনায়ক রকিবুল হাসান ও শফিকুল হক হীরার সঙ্গে।

খুব সাধারণ ভুলে আইসিসির কাছে টাইগার টেস্ট ও টি-টোয়েন্টি দলপতি সাকিব আল  হাসানের নিষেধাজ্ঞাকে শুধু দুঃখজনকই নয়, বাংলাদেশ ক্রিকেটের জন্য বড় ধাক্কা বলেও উল্লেখ করেছেন রকিবুল হাসান। কিন্তু তাই বলে সতীর্থদের হাত-পা গুটিয়ে বসে থাকার কোনো সুযোগও নেই বলেও মত তার। এ অবস্থায় তামিম, মুশফিকদের আরও দায়িত্ব নিয়ে খেলার পরামর্শ দিলেন এই ক্রিকেট বোদ্ধা।

আরও পড়ুন- আমরা কিছুই জানতাম না: পাপন

রাকিবুল বলেন, সাকিবের ঘটনাটা শুধু দুঃখজনকই না, আমাদের ক্রিকেটের জন্য বড় ধাক্কা। সাকিব তো দুয়ের ভেতরে এক। তবে সে নেই বলে হাত গুটিয়ে বসে থাকলে চলবে না। বাকি প্লেয়ারদের বুঝতে হবে যে সাকিবের অনুপস্থিতিতে তাদের ভালো খেলতে হবে। ক্রিকেটটা যেন পেছনে পড়ে না যায়, সেজন্য তাদের আরও ভালো খেলতে হবে।

লাল-সবুজের ক্রিকেটের আরেক সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা দিনটিকে এ দেশের ক্রিকেটের জন্য ‘কালো দিন’ বলে অভিহিত করেছেন। আইসিসিরি নিষেধাজ্ঞার খড়গ নেমে আসায় যে একবছর সাকিবকে লাল-সবুজের জার্সিতে দেখা যাবে না, সেই সময়ে জাতীয় দলের বর্তমানদের ‘জান’ দিয়ে ক্রিকেট খেলার আহ্বান জানালেন সাবেক এই টাইগার দলপতি।

আরও পড়ুন- আরও ভালোভাবে মাঠে ফেরার আশাবাদ সাকিবের

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এটা আমাদের জন্য কালো দিন। প্রতিটি ম্যাচের আগেই কিন্তু আকসু বিষয়গুলো নিয়ে আলোচনা করে যে বাইরের কোনো লোকের সঙ্গে কথা বলা যাবে না। অতএব সাকিবের তৎক্ষণাৎ উচিত ছিল ম্যানেজমেন্টকে বিষয়টি জানানো। ম্যানজমেন্ট জানলে পরে দ্রুত ব্যবস্থা নিতে পারত। ও বোর্ডকেও জানাতে পারত। ক্রিকেট অপারেশন চেয়ারম্যানকেও জানাতে পারত যে ওরা এমন বলছে, আপনারা ব্যবস্থা নেন।’

‘আগামী একবছর… সাকিব না থাকায় অন্য প্লেয়ারদের বুঝতে হবে, তাদের আগের চেয়েও ভালো খেলতে হবে। তাদের জান দিয়ে খেলতে হবে,’— বলেন হীরা।

আরও পড়ুন- সাকিবের দুঃখ প্রকাশ, কাজ করবেন তরুণদের জন্য

একই  ইস্যুতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কার্যালয়ে গণমাধ্যমের সামনে কথা বলেছেন লাল সবুজের ক্রিকেটের সাবেক তিন অধিনায়ক মিনহাজুল আবেদীন নান্নু, আকরাম খান ও হাবিবুল বাশার সুমনও।

সাকিবের নিষেধাজ্ঞায় খুবই খারাপ লাগছে উল্লেখ করে প্রধান নির্বাচক ও সাবেক অধিনায়ক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘অবশ্যই খারাপ লাগছে। কারণ আগামী একবছর আমরা দেশসেরা একজন ক্রিকেটার পাব না। খুবই খারাপ লাগছে।’

নান্নুর সঙ্গে সুর মিলিয়ে আকরাম খানও জানালেন, ‘আসলেই আমার খারাপ লাগছে। বহুদিন পর আমরা ভারতে একটি সিরিজ আয়োজন করলাম, সেখানে সাকিব নেই। বিশ্বকাপে ও দারুণ পারফর্ম করেছিল। ওর জন্য খারাপ লাগছে, বাংলাদেশ ক্রিকেটের জন্য খারাপ লাগছে। আমি চাই যেন এ ধরনের ভুল আর কেউ না করতে পারে। আমার আশা, ওর যে মানসিক দৃঢ়তা, তাড়াতাড়িই ফিরে আসবে।’

আরও পড়ুন- সাকিবের জন্য বেশি কিছু করার সুযোগ নেই: প্রধানমন্ত্রী

দেশসেরা এই ক্রিকেটারকে একবছরের জন্য হারানোর খবর শুনে কিছুক্ষণের জন্য হতভম্ব হয়ে গিয়েছিলেন হাবিবুল বাশার সুমন। কিন্তু তার কথায় সেটা বোঝা যায়নি। অনেকটা অতি শোকে পাথর হয়ে যাওয়ার মতোই, যেন মুখ ফুটে কিছুই বলতে পারছিলেন না। যেটুকু বলেছেন তাতে সাকিবের প্রতি শুভকামনাই স্পষ্ট ছিল।

‘আমি নিশ্চিত যে একবছর পরে ও আরও দুর্দান্তভাবে ফিরে আসবে,’— এমনই আশাবাদ জানালেন মিস্টার ফিফটি।

হাবিবুল বাশারের মতো এ দেশের কোটি কোটি ক্রিকেট ভক্তেরও একটিই প্রত্যাশা— আরও বারুদসম হয়ে মাঠে ফিরবে বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান।

আইসিসি একবছরের নিষেধাজ্ঞা দেশের ক্রিকেট নিষেধাজ্ঞা লাল সবুজ সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর