বিজ্ঞাপন

২০২০ সালের ২৯ অক্টোবর থেকে মাঠে নামতে পারবেন সাকিব

October 29, 2019 | 7:15 pm

স্পোর্টস ডেস্ক

তিন তিনবার ক্রিকেট ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) না জানানোর অপরাধে আন্তর্জাতিক ক্রিকেটে দুই বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সাকিব আল হাসানকে। তবে অপরাধ স্বীকার করে নেওয়া ও তদন্তে আইসিসির দুর্নীতিবিরোধী কমিশনকে (আকসু) সম্পূর্ণ সহযোগিতা করায় তার সাজা একবছর কমিয়েও দেওয়া হয়েছে। সে হিসাবে আগামী বছরের ২৯ অক্টোবর থেকে ফের মাঠে ফিরতে পারবেন টি-টোয়েন্টি ও টেস্ট ক্রিকেটে টাইগার ক্যাপ্টেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে সাকিবের আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞা জারি করে আইসিসি। সে অনুযায়ী আজ থেকেই কার্যকর হয়েছে তার নিষেধাজ্ঞা। ২০২০ সালের ২৮ অক্টোবর তার নিষেধাজ্ঞার একবছর পূর্ণ হবে। পরদিন, অর্থাৎ ২০২০ সালের ২৯ অক্টোবর থেকেই ক্রিকেটে ফিরতে পারবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব।

আরও পড়ুন- সাকিবের ক্রিকেটে ২ বছরের নিষেধাজ্ঞা আইসিসি’র

আইসিসি’র নিষেধাজ্ঞায় আরও বলা হয়েছে, অনুচ্ছেদ ৭.২ অনুযায়ী আইসিসি’র এই ২ বছরের নিষেধাজ্ঞা ও ১ বছরের নিষেধাজ্ঞা মওকুফের সিদ্ধান্তের বিরুদ্ধে সাকিব আল হাসান কিংবা আইসিসি’র কেউই আবেদন করতে পারবেন না।

বিজ্ঞাপন

এই নিষেধাজ্ঞার ফলে নিশ্চিতভাবেই আসন্ন ভারত সফর মিস করতে যাচ্ছেন দুই ফরম্যাটের টাইগার দলপতি। ভারত সফরে তার নেতৃত্বেই টি-টোয়েন্টি ও টেস্ট দলের যাওয়ার কথা ছিল। এই সফরের পরের ঘরো টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিপিএলও মিস করবেন সাকিব। আগামী বছরের অক্টোবরে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপও হয়তো মিস করবেন তিনি।

সাজা ২ বছর, কমলো ১ বছর

তিন তিনবার ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়া সত্ত্বেও তা আইসিসিকে অবহিত না করায় দুই বছরের নিষেধাজ্ঞার খাড়া নামে সাকিবের ওপর। তবে এ তথ্য প্রকাশ পেয়ে গেলে সাকিব আকসু’র তদন্তে পূর্ণ সহায়তা করেন। এছাড়া ওইসব তথ্য না জানানো যে অপরাধ ছিল, সেটিও তিনি স্বীকার করে নেন। সে কারণেই সাকিবের সাজা কমে গেছে একবছর।

শুধু তাই নয়, তরুণ ক্রিকেটাররা যেন ভবিষ্যতে দুর্নীতি বা জুয়াড়ির ফাঁদে জড়িয়ে না পড়েন, সে বিষয়েও সচেতনতামূলক কর্মসূচিতে কাজ করার প্রস্তাব দিয়েছেন সাকিব। তার এই প্রস্তাবনাকে স্বাগত জানিয়েছে আইসিসি।

বিজ্ঞাপন

আইসিসি’র জেনারেল ম্যানেজার (ইন্টেগ্রিটি) অ্যালেক্স মার্শাল বলেন, সাকিব তার ভুল স্বীকার করে নিয়েছেন এবং তদন্তের সময় সম্পূর্ণ সহযোগিতা করেছেন। তরুণ ক্রিকেটাররা যেন তার ভুল থেকে শিখতে পারেন, ভবিষ্যতে সে বিষয়েও তিনি ইন্টেগ্রিটি ইউনিটকে শিক্ষামূলক সেশনগুলোতে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছেন। তার এই প্রস্তাবকে আমি স্বাগত জানাই।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন