Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউসিএলের নক আউট নিশ্চিত নয় চেলসি-ইন্টারের


১০ ডিসেম্বর ২০১৯ ১৫:০৬

উয়েফা চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাতে মাঠে নামছে ইউরোপিয়ান জায়ান্টরা। যেখানে এখনও বেশ কিছু ক্লাবের পরের পর্বের টিকিট নিশ্চিতই হয়নি। এর মধ্যে গেলো আসরের চ্যাম্পিয়ন লিভারপুল, উয়েফা ইউরোপা লিগের চ্যাম্পিয়ন চেলসিও রয়েছে।

গ্রুপ ‘ই’তে লিভারপুলের সঙ্গে আরও আছে নাপোলি, সালজবার্গ ও জেঙ্ক। গ্রুপের প্রথম পাঁচ ম্যাচের মধ্যে তিন জয় এক ড্র এবং এক হারে ১০ পয়েন্ট লিভারপুলের। পয়েন্ট তালিকায় অবস্থানও সবার ওপরে। তবে এখনও নিশ্চিত নয় চ্যাম্পিয়নস লিগের রাউন্ড অব-১৬। গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা নাপোলির পয়েন্ট ৯ আর তৃতীয়স্থানে সালজবার্গ আছে ৭ পয়েন্ট নিয়ে।

এই গ্রুপের জেঙ্কের পরের রাউন্ডে যাওয়ার কোনো সম্ভবনা না থাকলেও বাকি তিন দলের মধ্যে সবারই আছে পরের রাউন্ডে যাওয়ার সম্ভবনা। গ্রুপ ‘ই’র শেষ ম্যাচে লিভারপুল খেলবে জেঙ্কের বিপক্ষে আর নাপোলি আর সালজবুর্গ খেলবে একে অপরের বিপক্ষে।

লিভারপুলের জন্য সহজ রাস্তা ম্যাচ জিতলে কিংবা ড্র করলেই নিশ্চিত পরের রাউন্ড। অন্যদিকে নাপোলি ও সালজবুর্গের মধ্যে যে দল জিতবে পরের রাউন্ডে খেলবে তারাই।

অন্যদিকে বুরুশিয়া ডর্টমুন্ডকে ঘরের মাঠে হারিয়ে আগেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ড নিশ্চিত করেছে বার্সেলোনা। তবে ঝুলে আছে ইন্টার মিলান ও বুরুশিয়া ডর্টমুন্ডের পরের রাউন্ডে যাওয়া। ডর্টমুন্ডের প্রতিপক্ষ অপেক্ষাকৃত কম শক্তিশালী স্লাভিয়া প্রাগ আর অন্যদিকে ইন্টার মিলান ঘরের মাঠে লড়বে বার্সেলোনার বিপক্ষে। এই দুই দলই যদি নিজেদের শেষ ম্যাচে জয় পায় তবে গোল ব্যবধানে এগিয়ে যে দল থাকবে তারাই যাবে পরের রাউন্ডে।

নিজেদের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হওয়ায় এবং এল ক্লাসিকোকে সামনে রেখে জেরার্ড পিকে ও লিওনেল মেসিকে বিশ্রাম দিয়েই ইতালিতে পাড়ি জমিয়েছে বার্সেলোনা। আর তাই তো ঘরের মাঠ সান সিরোতে বার্সেলোনাকে হারানোর স্বপ্ন বুনতেই পারে আন্তোনিও কন্তের ইন্টার মিলান। ইন্টারকে পেছনে ফেলে পরের রাউন্ডে যেতে হলে ইন্টার মিলানের থেকে কমপক্ষে ৪ গোলের ব্যবধানে জিততে হবে বুরুশিয়াকে। অর্থাৎ ইন্টার মিলান বার্সেলোনাকে ১-০ গোলের ব্যবধানে হারালে বুরুশিয়াকে জিততে হবে ৪-০ গোলের ব্যবধানে। গ্রুপ ‘এফ’র নিজেদের পাঁচ ম্যাচে দুটি করে জয় এবং হারের সঙ্গে এক ড্র’তে ৭ পয়েন্ট ইন্টার মিলান ও বুরুশিয়া ডর্টমুন্ডের। তবে গোল ব্যবধানে বুরুশিয়া থেকে তিন ব্যবধানে এগিয়ে থাকায় দ্বিতীয়স্থানে অবস্থান ইন্টারের।

আর তাই তো শেষ পর্যন্ত কেবল ম্যাচ জিতলেই পরের রাউন্ডে যেতে পারবে না বুরুশিয়া; ইন্টারের থেকে এগিয়ে থাকতে হবে কমপক্ষে ৪ গোলের ব্যবধানে। তবেই নিশ্চিত হবে বুরুশিয়ার রাউন্ড অব-১৬।

এছাড়াও গ্রুপ ‘এইচ’র শেষ ম্যাচে আয়াক্সের মুখোমুখি ভ্যালেন্সিয়া আর লিলের মুখোমুখি চেলসি। ভ্যালেন্সিয়া আয়াক্সকে হারিয়ে দিলে আর নিজেদের ম্যাচে চেলসি জয় পেলে বাদ পড়বে আয়াক্স। অন্যদিকে কেবল ড্র করলেই পরের রাউন্ড নিশ্চিত আয়াক্সের। আর তাই তো বাঁচামরার লড়াইয়ে রাতে মাঠে নামবে আয়াক্স, ভ্যালেন্সিয়া ও চেলসি। সব ক’টি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়।

আয়াক্স উয়েফা চ্যাম্পিয়নস লিগ ২০১৯-২০২০ চেলসি বার্সেলোনা-ইন্টার মিলান বুরুশিয়া ডর্টমুন্ড-স্লাভিয়া প্রাগ লিভারপুল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর