Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রিকেট কূটনীতিতে বাংলাদেশের হার না জয়!


১৫ জানুয়ারি ২০২০ ১৩:০৪

সপ্তাহ খানেক আগেও সন্ত্রাসী রাষ্ট্রের তকমা পাওয়ায় পাকিস্তানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সফর ছিল অনিশ্চিত। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তরফ থেকে বারবারই বলা হচ্ছিল বাংলাদেশ যদি যায়ও তাহলে টেস্ট খেলতে নয়; শুধুই টি-টোয়েন্টি খেলে ফিরবে। কোনোভাবেই দেশটিতে এক সপ্তাহের বেশি অবস্থানের ইচ্ছে ছিলনা। তাছাড়া এফটিপিতেও ছিল না কোনো ওয়ানডে। কিন্তু গতকাল আইসিসির সভা শেষে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ওয়েবসাইট দিল সম্পূর্ণ উল্টো খবর, টি-টোয়েন্টি তো টাইগাররা খেলবেই, খেলবে টেস্ট ম্যাচও। সাথে যোগ করা হয়েছে এফটিপির বাইরে থাকা একটি ওয়ানডে ম্যাচও। এমতাবস্থায় প্রশ্ন উঠেছে-তাহলে কি ক্রিকেট কূটনীতিতে পাকিস্তানের কাছে বাংলাদেশ হেরে গেল? সংবাদমাধ্যমের এমন প্রশ্নে বিস্ময় প্রকাশ করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বিজ্ঞাপন

‘ক্রিকেট কূটনীতিতে হার! এটা কেন বলছে কোনো কারণই আমি খুঁজে পাচ্ছি না। আমি জানিনা। আমার কাছে অদ্ভুত লাগছে। আমরা প্রথম থেকে যেটা বলেছি সেটাই হয়েছে। আমার কাছে তেমনই মনে হচ্ছে।’

                             পড়ুন: বিসিবি-পিসিবি সমঝোতা, পাকিস্তানে টাইগারদের সফর ৩ ধাপে

অথচ রোববার (১২ জানুয়ারি) বিসিবির বোর্ড সভা থেকে বেরিয়ে সভাপতি পাপন জানিয়েছিলেন, পাকিস্তান সফরে টেস্ট খেলার অনুমতি দেয়নি সরকার। ফলে স্বাগতিক দেশটিতে আপাতত তিনটি টি-টোয়েন্টি খেলতে ইচ্ছুক বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। আর এফটিপিতে যেহেতু ওয়ানডে ছিলনা সেহেতু এ সংক্রান্ত প্রশ্নই ছিল অবান্তর। কিন্তু গতকাল মঙ্গলবার (১৪ জানুয়ারি)  দুবাইয়ে আইসিসি সভায় পিসিবি চেয়ারম্যান এহসান মানির সঙ্গে বিসিবি সভাপতি পাপনের সাইডলাইন আলোচনা শেষে খবর হল, টেস্ট, টি-টোয়েন্টিতো বটেই দেশটি সফরে এফটিপির বাইরে থাকা এক ম্যাচ সিরিজের ওয়ানডেও খেলবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এবং আগে যেখানে এক দফার যাওয়া নিয়েও শঙ্কার উদ্রেক হচ্ছিল সেখানে তিন দফায় পাকিস্তান সফর করবে টাইগাররা।

এতে করে এদেশের ক্রিকেট সংশ্লিষ্ট অনেকে নাজমুল হাসানের পাপনের ক্রিকেট কূটনীতির পরাজয় বলেই দেখছেন। তাদের মতে আলোচনার টেবিলে দেশের স্বার্থ সঠিকভাবে তুলে ধরতে তিনি ব্যর্থ হয়েছেন। কিন্তু পাপন বলছেন, না! আলোচানার টেবিলে ক্রিকেট কূটনীতিতে হারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

বুধবার (১৫ জানুয়ারি) সকালে আইসিসিরি সভা থেকে দেশে ফিরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে  একথা বলেন বিসিবি প্রধান।

                             পড়ুন: লাহোরে টি টোয়েন্টি, রাওয়ালপিন্ডিতে টেস্ট, করাচিতে ওয়ানডে

বিজ্ঞাপন

পাপন বলেন, ‘সরকার থেকে যেই বিষয়টা বলা আছে, আমরা যেরকম আগে থেকে বলেছি ওইরকমই হয়েছে। এখানটায় লিখেছে যে প্রথমে টি-টোয়েন্টি খেলে আসবে। তারপরে অবস্থা বিবেচনা করে পরবর্তী সময়ে গিয়ে টেস্টগুলো খেলে আসবে। আমরা এখনো সেই ধারাতেই আছি। পাকিস্তানে গিয়ে পাকিস্তানের সাথে খেলার আগে একটা প্রস্তুতি ম্যাচ দরকার। আমাদের কাছে মনে হয়েছে টি-টোয়েন্টির চেয়ে ওয়ানডে হলে হয়ত অনুশীলনটা ভাল হবে।’

ক্রিকেট কূটনীতি টপ নিউজ নাজমুল হাসান পাপন পাকিস্তান সফর বিসিবি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর