Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস সচেতনতায় বিসিবি’র বিশেষ সেমিনার


২১ মার্চ ২০২০ ২২:৫১

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) ভয়াল সংক্রমণ রোধে সরকারের নির্দেশনায় ইতোমধ্যেই দেশের ক্রিকেট বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নিতান্তই প্রয়োজন না হলে ক্রিকেটারদের বাসা থেকে বাইরে না যাওয়ার নির্দেশনাও পৌঁছে দেওয়া হয়েছে। পরিবর্তন আনা হয়েছে বিসিবির দাপ্তরিক কাজের ধরণেও। আগামীকাল থেকে বিসিবি’র কর্তারা বাসা থেকে কাজ করবেন। কিন্তু এভাবে তো আর অনাদিকাল ধরে চলবে না। চীনের মতো এদেশও নিশ্চিয়ই অনতিবিলম্বে করোনা মুক্ত হবে এবং বন্ধ হয়ে যাওয়া ক্রিকেটও মাঠে ফিরবে। কিন্তু সেজন্য তো বোর্ড কর্মকর্তা ও কর্মচারীদের সুস্থ থাকা চাই। ক্রিকেটকে মাঠে ফেরাতে পর্দার আড়ালের কুশীলবদের থাকা চাই করোনা প্রতিরোধে সম্যক ধারণা ও সচেতনতা।

সে লক্ষ্যেই শনিবার (২১ মার্চ) বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি তাদের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য এক সেমিনারের আয়োজন করেছিল।

সেমিনারটি ভাগ করা হয়েছিল দুটি ধাপে। প্রথম ধাপের সচেতনতামুলক আলোচনায় উপস্থিত ছিলেন বোর্ডের সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন, বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক রকিবুল হাসান, বোর্ডের সিনিয়র গ্রাউন্ডস ম্যানেজার সৈয়দ আব্দুল বাতেন, সিনিয়র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আর দ্বিতীয় ধাপের আলোচনায় অংশ নিয়েছিলেন গ্রাউন্ডসকর্মীসহ অন্যান্যরা।

সচেতনতামূলক এ সেমিনারে প্রধান বক্তা হয়ে এসেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি সহেযোগি অধ্যাপক চন্দন কুমার রায়।

সেমিনারে কোভিড-১২ এর বিস্তার, বর্তমান পরিস্থিতি ও প্রতিরোধে নানা বিষয়ের ওপর আলোকপাত করেন চন্দন কুমার রায়। এরপর উপস্থিত বিসিবি’র কর্মকর্তারা সংবাদমাধ্যমে বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরের শেষ নাগাদ চীনের হুবই প্রদেশে কোভিড-১৯ এর অস্তিত্ব শনাক্ত করা হয়। এর পর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের অন্যান্য দেশেও। এ ভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা প্রতিদিনই কয়েক হাজার হারে বাড়ছে। শনিবার (২১ মার্চ) পর্যন্ত এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই লাখ ৮৭ হাজারেরো বেশি। কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে এ পর্যন্ত প্রাণ গিয়েছে এগারো হাজার ৮৯৭ জনের। মৃতের সংখ্যায় ইতালি সবচেয়ে এগিয়ে রয়েছে। এর পরপরই সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে চীনে।

বাংলাদেশে এ পর্যন্ত দুই জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে শনিবার পর্যন্ত বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ২৪ জন

করোনাভাইরাস বাংলাদেশ ক্রিকেট বিসিবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর