Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউনাইটেডের মতো দীর্ঘদিন প্রভাব খাটানো সহজ নয়: সোলশার


২৬ জুন ২০২০ ১৮:১২

সাত ম্যাচ বাকি থাকতেই প্রিমিয়ার লিগের ট্রফি নিশ্চিত হয়ে গেলো লিভারপুলের। আর এতেই ৩০ বছরের খরা কাটলো অল রেডদের। জুর্গেন ক্লপের দল এবার যেভাবে প্রভাব বিস্তার করে ট্রফি জয় করেছে তাতে অনেকের মতে দলটি দীর্ঘদিন ইংলিশ ফুটবল শাসন করতে যাচ্ছে। তবে প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দল ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যানেজার ওলে গানার সোলশারের মত অবশ্য ভিন্ন। তার মতে, স্যার অ্যালেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেড যেভাবে টানা দুই দশক ইংলিশ ফুটবল শাসন করেছিলো তেমনটা করা সহজ হবে না লিভারপুলের পক্ষে।

লিভারপুলের শিরোপা জয়ের প্রতিক্রিয়া জানাতে কোনো রাখঢাক করেননি ওলে গানার সোলশার। তিনি বলেন, ‘লিভারপুল প্রভাব বিস্তার করে প্রিমিয়ার লিগ টাইটেল জিতলেও স্যার অ্যালেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেডের মত দীর্ঘদিন প্রভাব ধরে রাখতে পারবে না তারা’।

লিভারপুলের টাইটেল জয়ে যে তিনি দুঃখ পেয়েছেন তা প্রকাশ করতেও দ্বিধা করেননি রেড ডেভিল বস। তবে লিভারপুলকে অভিনন্দনও জানিয়েছেন তিনি। সোলশার বলেন, ‘প্রথমত, যে কোনো দল যখন কোনো চ্যাম্পিয়নশিপ এবং প্রিমিয়ার লিগ জিতে তখন তারা প্রশংসার দাবীদার। একটি লিগ জেতা আসলে কঠিন কাজ। জুর্গেন ক্লপ ও তার খেলোয়াড়দের অভিনন্দন’।

সোলশার যোগ করেন, ‘যখন অন্য কেউ ট্রফি উঁচিয়ে ধরে তখন আসলে খারাপই লাগে। আমি মনে করি ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে জড়িত সকল খেলোয়াড়, সমর্থকদেরও একই অনুভূতি হয়। আমরা আবার জয়ের ধারায় ফিরতে চাই এবং এটি আমাদের জন্য একটি চ্যালেঞ্জ’।

উল্লেখ্য, লিভারপুলের মত লম্বা একটি সময় লিগ শিরোপা বঞ্চিত ছিলো ম্যানচেস্টার ইউনাইটেডও। অ্যালেক্স ফার্গুসন ২০ বছরে ১৩ বার লিগ শিরোপার জয়ের আগে রেড ডেভিলরা ২৬ বছর টাইটেল বঞ্চিত ছিলো। তবে পরে অ্যালেক্স ফার্গুসনের নেতৃত্বে ম্যানচেস্টার ইউনাইটেড ইংলিশ ফুটবলে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে। গোটা ইউরোপে হয়েছে রেড ডেভিলদের জয়জয়কার। তবে সোলশারের মতে, ৩০ বছর পর ট্রফি জিতে ইউনাইটেডের মত এত লম্বা সময় প্রভাব ধরে রাখতে পারবে না লিভারপুল।

তিনি বলেন, ‘স্যার অ্যালেক্স ফার্গুসনের সময়ে আমরা যেভাবে একের পর এক ট্রফি জিতেছিলাম ঠিক একই কাজ অন্য কোনো দলের জন্য সহজ হবে না। স্যার অ্যালেক্স শীর্ষে থাকার ব্যাপারে একজন মাস্টার’।

তার দলের ভবিষ্যৎ চ্যালেঞ্জের ব্যাপারে সোলশার বলেন, ‘এখন আমাদের চ্যালেঞ্জ হলো পরবর্তী লিগ শিরোপার জন্য ২৬ বছর অপেক্ষা না করা। এই সময়টি যত সম্ভব কমিয়ে আনতে যা করা লাগে আমরা তা করব’।

                                              আরও পড়ুন- লিভারপুলের রেকর্ডময় শিরোপা উৎসব

ম্যানচেস্টার ইউনাইটেড এখন ঠিক কী পর্যায়ে আছে— এমন প্রশ্নের উত্তর দিয়েছেন সোলশার। তিনি বলেন, ‘আমরা কতটা পিছিয়ে এটি বলার সঠিক সময় এখন নয়। এখন আমরা এমন অবস্থানে আছি যেখান থেকে উন্নতি করতেই হবে’।

‘আমাদের সবচেয়ে ভালো দিনে আমরা খুবই ভালো। তবে এটি আমাদের প্রতিদিনই করতে হবে। শনিবার, মঙ্গলবার, বুধবার- এটি বার বার করতে হবে। আমাদের খেলোয়াড়দের সামনে এখন এটি একটি চ্যালেঞ্জ’— যোগ করেন ম্যানচেস্টার ইউনাইটেড বস। খবর ডেইলি মেইল।

ওলে গানার সোলশার ম্যানচেস্টার ইউনাইটেড লিভারপুল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর