Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমবাপের লক্ষ্য ইতিহাস গড়ার


২৩ আগস্ট ২০২০ ১৬:১৩

বয়স সবেমাত্র ২১, আর এর মধ্যেই ফুটবলের সবচেয়ে মর্যাদার শিরোপা বিশ্বকাপ জিততে ফ্রান্সকে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন কিলিয়ান এমবাপে। এবার তার সামনে সুযোগ ক্লাবের হয়ে সর্বোচ্চ মর্যাদার শিরোপা উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ের। এমবাপে জানালেন তার চিরজীবনের স্বপ্নও এটাই। পিএসজিকে তাদের ইতিহাসে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে নিয়ে গেছেন নেইমারের সঙ্গে জুটি গড়ে। এবার পালা ইতিহাস নতুন করে রচনার। ফাইনালে বায়ার্নকে হারাতে পারলেই কিলিয়ান এমবাপের সেই লক্ষ্য পূরণ হবে।

ফাইনালের আগে সংবাদসম্মেলনে উপস্থিত হয়েছিলেন তরুণ এই তারকা ফুটবলার। আর সেখানেই প্রশ্নের সম্মুখীন তার দীর্ঘদিনের স্বপ্ন কি? আর তার জবাব অকপটেই জানিয়ে দিলেন তরুণ এই তারকা। এমবাপে বললেন, ফ্রান্সের কোনো দলের হয়ে ইউরোপের ক্লাব ফুটবলের সর্বোচ্চ মর্যাদার টুর্নামেন্টের শিরোপা জয় করা।

উয়েফা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে ইউরোপের শ্রেষ্ঠত্ব একবারই ফ্রান্সে পৌঁছেছে। ১৯৯২/৯৩ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা ফ্রান্সে এনেছিল অলিম্পিক মার্শেই। ওই প্রথম আর ওই শেষ। এরপরে ইউরোপের অন্যতম পাওয়ার হাউজে পরিণত হওয়া পিএসজিও পারেনি সেই শ্রেষ্ঠত্ব ফিরিয়ে আনতে। ২৭ বছর আগে মার্শেই যা করে দেখিয়েছিল এবার সেই সুযোগ পিএসজির সামনে।

সেবার চ্যাম্পিয়নসের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ সফল ক্লাব এসি মিলানকে হারিয়ে শিরোপা জিতেছিল মার্শেই। এবার চতুর্থ সর্বোচ্চ শিরোপাধারী বায়ার্ন মিউনিখকে হারাতে পারলেই ইতিহাস নতুন করে লেখা হবে এমবাপেদের।

শনিবার আন্তর্জাতিক গণমাধ্যমের কাছে এমবাপে বলেন, ‘এই কারণেই (ইতিহাস গড়তে) আমি এখানে (পিএসজিতে) এসেছি। আমি সবসময় বলেছি যে, আমি আমার দেশের জন্য ইতিহাস গড়তে চাই। এটা একটা সুযোগ। ২০১৭ সালে এসেছি আমি। এরপর আমরা বেশ কয়েকটি হতাশাজনক পরিস্থিতির মুখোমুখি হয়েছি। কিন্তু এখন আমরা ফাইনালে। এটা প্রমাণ করে যে, আমরা হাল ছাড়িনি।’

এমবাপে আরও যোগ করেছেন, ‘ফ্রান্সের ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা আমার জন্য অনেক বড় একটা পুরস্কার হবে। এখানে আসার সময় এই লক্ষ্য নির্ধারণ করেছিলাম। বায়ার্নের বিপক্ষে জয় পাওয়াটা হবে অবিশ্বাস্য। একটা ফ্রান্সের ক্লাবের জন্য অনেক বড় একটি অর্জন হবে।’

এর আগে ফুটবলের সবচেয়ে বড় মঞ্চ বিশ্বকাপে নিজেকে প্রমাণ করেছেন এমবাপে। ২০১৮ সালের বিশ্বকাপ জয়ে ফ্রান্সের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন তিনি। আর সেবার বিশ্বকাপের আসরের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কারও জিতেছিলেন তিনি। এবার তার সামনে সুযোগ ইতিহাস নতুন করে লেখার। এবারও জড়িত ফ্রান্সের সম্মান। পিএসজির প্রথম আর ফ্রান্সের ক্লাবগুলোর মধ্যে দ্বিতীয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়। এমবাপের লক্ষ্য শিরোপা জয়েরই।

উয়েফা চ্যাম্পিয়নস লিগ কিলিয়ান এপবাপে পিএসজি বনাম বায়ার্ন ফাইনাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর